রোববার থেকে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

0
329
Print Friendly, PDF & Email

আগামীকাল থেকে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের জন্য সকল প্রকার যানবাহন ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক নেতৃবৃন্দ। ৩৪টি বেসিক ইউনিয়নের নেতা-কর্মীদের বিক্ষোভের মুখে খুলনা বিভাগে অনির্দিষ্টকালের জন্যে সকল প্রকার পরিবহন ধর্মঘটের ডাক দেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু। রোববার ভোর ৬টা থেকে অর্দিষ্টকালের জন্যে খুলনা বিভাগের ১০ জেলায় এই ধর্মঘট পালিত হবে। আজ দুপুর ১টার দিকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদ- দেন। এ ঘটনায় প্রেক্ষিতে করণীয় নির্ধারণে সংগঠনের যশোরের চাঁচড়া এলাকায় আঞ্চলিক কমিটির অফিসে (শ্রমিক ভবন) জরুরি সভা বেলা ১১টায় শুরু হয়। সভায় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুর সভাপতিত্বে শ্রমিক নেতৃবৃন্দ বক্তৃতা করছিলেন। ওই সময় বেসিক ইউনিয়নের নেতা-কর্মীরা বক্তৃতাকালে জানান, বাসচালক (চুয়াডাঙ্গা ডিলাক্স) জামির হোসেনের মামলা ৩০৪/খ ধারায় মামলা হওয়ার কথা। কিন্তু তা না করে বিচার হয়েছে ৩০৪/ক ধারায়। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার পরও বিচারক ‘বিশেষ মহলের’ চাপে তাকে শাস্তি দিয়েছেন।
তারা জানান, শ্রমিকরা যাবজ্জীবন কারাদণ্ডের রায় মাথায় নিয়ে গাড়ি চালাবে না। এসময় শ্রমিকরা আন্দোলনের কঠোর কর্মসূচির দাবি জানাতে থাকেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। সে সময় মঞ্চে থাকা নেতৃবৃন্দ মিটিংস্থল ছেড়ে যেতে বাধ্য হন। ২০ মিনিট পরে নেতৃবৃন্দ ফের মিটিংস্থলে এসে শ্রমিকদের শান্ত করেন এবং অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেন।
সভায় অন্যদের মধ্যে ফেডারেশন নেতা সাদেক আহমেদ খান, রবিউল হোসেন রবি, মোর্ত্তজা হোসেন, জেনারেল ইসলাম, এমদাদুর রহমান, জাহিদুর রহমান, আলমগীর সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন