রাবি ও রুয়েটে ছাত্র আন্দোলন চলছে

0
401
Print Friendly, PDF & Email

রাজধানীতে নিরাপদ সড়কের দাবিতে ও আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আজ সোমবার বেলা ১১টায় রাবির প্যারিস রোডে ও রুয়েটে শিক্ষার্থীরা মিছিল ও সমাবেশ করেছে। রুয়েটে মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে মানববন্ধন করার চেষ্টা করলে প্রধান ফটক বন্ধ করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এসময় শিক্ষার্থীরা সেখানে অবস্থান করে স্লোগান দিতে থাকে। পরে বেলা ২টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাধায় ও ছাত্রলীগের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করে।

এদিকে রাবি শিক্ষার্থীদের একটি মৌন মিছিল ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে প্যারিস রোডে জড়ো হয়। সেখান থেকে আগামীকাল মঙ্গলবারও বেলা ১১টায় মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেয়া হয়। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে দাঁড়ায়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, গত ২৯ জুলাই ঢাকায় দুই শিক্ষার্থীর উপর দিয়ে বাস চালিয়ে হত্যার পর শান্তিপূর্ণ আন্দোলনে হামলা চালায় হেলমেট পরা একদল যুবক। সেই হামলা এখনও অব্যাহত আছে। সেই হামলার প্রতিবাদে আজ আমরা মানববন্ধনে দাঁড়িয়েছি। কেননা শিক্ষার্থীদের এ দাবি ন্যায়সঙ্গত এবং আমরা তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।

আন্দোলনে সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ও প্রভাষক রিদিতা মিজান। মৌন মিছিলে বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এর আগে সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে নিরাপদ সড়কের দাবিতে ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বাংলাদেশী জাতীয়তবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল) মানববন্ধন করে। মানববন্ধনে বক্তব্য দেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক মামুনুর রশীদ, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হক, রসায়ন বিভাগের অধ্যাপক সাহেদ জামান প্রমুখ।

বিডি প্রতিদিন

শেয়ার করুন