এ লঘু দণ্ডে জনগণের ভরসা নষ্ট : মাহমুদুর রহমান মান্না

0
127
Print Friendly, PDF & Email

শাহবাগ,(৬ফেব্রুয়ারী):  মুক্তিযুদ্ধের সময় যে আবদুল কাদের মোল্লা কসাই নাম পরিচিত ছিলেন, তাকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড- এতে বিস্ময় প্রকাশ করেছেন সাবেক ছাত্রনেতা নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। রায়ে তাকে দেওয়া এ লঘু দণ্ডে বিচারের প্রতি জনগণের ভরসা নষ্ট হচ্ছে বলেও মনে করছেন তিনি।
রাজধানীর শাহবাগে কাদের মোল্লার রায় বদলে ফাঁসি দেওয়াসহ অন্যান্য যুদ্ধাপরাধীদের দ্রুত বিচারের দাবিতে আন্দোলনে একাত্মতা ঘোষণা করতে এসে এ মন্তব্য করেন মান্না। তিনি বলেন, ‘‘আমি কোনো আইনজীবী নই। এ বিষয়ে আইনজীবীরা ভালো বলতে পারবেন। কিন্তু একাত্তরের কসাইয়ের বিচারের রায় যদি এটা হয়, তাহলে অন্যদের বিচারের রায় কি হতে পারে তা নিয়ে জনগণ আজ শঙ্কিত।

আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে যে তিনশ’ ৪৪ জনকে হত্যার ঘটনা প্রমাণিত হয়েছে, তাতে কিভাবে যাবজ্জীবন হতে পারে তাও বিষ্ময়কর।’’ তার এ লঘু দণ্ডে অন্য যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে আস্থার জায়গা নষ্ট হয়েছে বলেও মন্তব্য করেছেন মান্না।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চিহ্নিত খুনি-ধর্ষক জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন। মঙ্গলবার এ রায় দেওয়ার পর রায়ের বিরুদ্ধে বিকেল থেকেই শুরু হয় আন্দোলন। শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে তারুণ্যের প্রতিবাদ চলে রাতভর। দ্বিতীয় দিন বুধবার সকাল থেকেই চলছে এ আন্দোলন।

আন্দোলনে আসা সর্বস্তরের মানুষ ও সংগঠকরা বলছেন, রায় বাতিল করে কাদেরের ফাঁসির রায় না দেওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

নিউজরুম

শেয়ার করুন