উন্নত বিশ্বেও দুর্নীতি আছে : ব্যারিস্টার রফিক-উল হক

0
107
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, ঢাকা ২৩ অক্টোবর :
বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেছেন, ‘‘কে ক্ষমতায় আসবে সেটা বিবেচ্য বিষয় নয়। যে ভালো কাজ করবে সে আসুক। আমরা চোর বাটপার চাই না। দুর্নীতিমুক্ত সমাজ সবাই চায়। কিন্তু পুরোপুরি দুর্নীতিমুক্ত হবে এটাও ঠিক নয়। উন্নত বিশ্বেও দুর্নীতি আছে।’’বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সার্ক কালচারাল সোসাইটি এবং সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থা আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।
দুর্নীতি প্রসঙ্গে ব্যারিস্টার রফিক বলেন, ‘‘পুটি মাছ থেকে শুরু হয়ে রুই কাতলা পর্যন্ত সবখানে দুর্নীতি। চিংড়ি কিনতে গেলে দুর্নীতি পদ্মা সেতু করতে গেলেও দুর্নীতি। এটা থেকে বের হয়ে আসতে হবে। মানুষ এখন সচেতন হয়ে গেছে। মানুষ চায় সৎ লোক। বিএনপি-আওয়ামী লীগ-জামাত যে দলই ক্ষমতায় আসুক। মেজরিটি নিয়ে আসতে পারবে না।’’ব্যারিস্টার রফিক-উল হক বলেন,‘‘সব দেশে দুর্নীতি আছে। তবে আমাদের দেশে দুর্নীতিতে ফরমালিন একটু বেশি হয়ে গেছে।’’ পদ্মা সেতু নিয়ে যে ঘটনা ঘটেছে, তাতে মিনিস্টার-পলিটিশিয়ানরা সতর্ক হবেন বলে মত প্রকাশ করে তিনি বলেন, ‘‘সব ব্যাপারে হাত দেওয়া যায় না। সংযত হবেন।
এ বিষয়ে বিশ্ব ব্যাংকের পদক্ষেপ দুর্নীতি কমাবে।’’রামুর ঘটনা প্রসঙ্গে রফিক-উল হক বলেন,‘‘রামুতে অঘটন ঘটেছে। যখন ঘটনা হয়েছে তখন অনেকে হেলিকপ্টার নিয়ে ওখানে গেছেন। আমাদের বার সমিতি থেকেও অনেকে গেছে। প্রায় একমাস অতিবাহিত হচ্ছে। এখন আর কিছু শোনা যায় না। এখন সব কিছু ঠাণ্ডা।’ব্যারিস্টার রফিক-উল হক আরো বলেন,‘ডেসটিনি-হলমার্ক নিয়ে আলোচনা করতে চাই না। কিন্তু ডেসটিনির ব্যাপারে বলবো। যারা ডেসটিনির শেয়ার কিনেছে তারা কতবড় বেকুব। ঢাকার পল্টনে বসে একলাখ টাকা দিলাম। আর ডেসটিনি বললো রাঙামাটিতে একলাখ গাছ দিলাম। কতবড় বেকুব হলে এটা বিশ্বাস করা যায়।’
রফিক-উল হক বলেন,‘দেশের স্বার্থে দুইনেত্রীর মানসিক পরিবর্তন দরকার। শুধু কার্ড বিনিময় করলে হবে না। আমরা চাই একে অপরের বাড়ি গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন তারা। আশা করি সেটা হবে, সময় এখনো আছে।’
‘‘সাম্প্রদায়িক সম্প্রীতি : আজকের বাংলাদেশ’’ শীর্ষক আলোচনা সভা ও পোষাক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সার্ক কালচারাল সোসাইটির চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা।

নিউজরুম

শেয়ার করুন