জামালপুরে জুটমিল শ্রমিকদের বিক্ষোভ-সংঘর্ষ, আহত অর্ধশত

0
659
Print Friendly, PDF & Email

বকেয়া মজুরির দাবিতে জামালপুরের সরিষাবাড়ি উপজেলার আলহাজ্ব জুটমিলে শ্রমিকদের দফায় দফায় বিক্ষোভ, ভাঙচুর, সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। কর্মসূচী চলাকালে পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে অন্তত ৫০ জন।

আলহাজ্ব জুটমিলের শ্রমিকদের আট মাসের বকেয়া মজুরী পরিশোধ এবং মজুরী সাপ্তাহিকরণের দাবিতে শ্রমিকরা আন্দোলন করে আসছিল।

জানা গেছে, আজ বৃহস্পতিবার মিলের পাক্ষিক মজুরী ও বকেয়া মজুরী পরিশোধ করার কথা ছিল। কিন্তু, সকাল থেকেই মিলের কর্মকর্তারা এ নিয়ে তালবাহানা শুরু করে। এক পর্যায়ে বিক্ষুব্ধ  শ্রমিকরা প্রশাসনিক কর্মকর্তাসহ সিবিএ নেতাদের প্রশাসনিক ভবনে অবরুদ্ধ করে তালা ঝুলিয়ে দেয়। ভবনের বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন করে দিয়ে দিনভর মিল চত্বরে বিক্ষোভ করে। পুলিশ নানাভাবে চেষ্টা করেও বিকেল ৫টা পর্যন্ত অবরুদ্ধ কর্মকর্তা ও সিবিএ নেতাদের উদ্ধার করতে পারেনি। এক পর্যায়ে বিকেল ৫টার দিকে বিক্ষুব্দ শ্রমিকরা মিলে ভাঙচুর শুরু করলে পুলিশ বাঁধা দেয়। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। শ্রমিকরা টায়ার জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে রেল ও সড়ক পথ অবরোধ করে।

৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। সংঘর্ষ থামাতে পুলিশ ৩০ রাউন্ডের মতো রাবার বুলেট ছোড়ে। সংঘর্ষে আট পুলিশ ও  ৪০ শ্রমিক আহত হয়। আহতদের সরিষাবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপস্নেক্সে ভর্তি করা হয়েছে।

শেয়ার করুন