গণপদত্যাগের হুমকি সিংড়ায় নবগঠিত ইউনিয়ন আ’লীগের কমিটি বাতিলের দাবী

0
76
Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক, নাটোর (২৭ নভেম্বর): নাটোরের সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়ন আওয়ামীলীগের অধুনালুপ্ত কমিটির সকল সদস্য দল থেকে পদত্যাগের ঘোষনা দিয়েছেন। অধুনালুপ্ত কমিটির বর্ষিয়ান সভাপতি, সাধারণ সম্পাদক,সাংগঠনিক সম্পাদক সহ নেতৃবৃন্দ মঙ্গলবার সাংবাদিকদের মাধ্যমে এই ঘোষনা দেন।

তারা  গত ২৩ নভেম্বর নব ঘোষিত কমিটি বাতিল করে দলীয় গঠনতন্ত্র অনুযায়ী নতুনভাবে কমিটি গঠনের জন্য দলের জেলা ও উপজেলা নেতৃবৃন্দের নিকট গণস্বাক্ষরিত একটি লিখিত আবেদন জানিয়েছেন। নতুন কমিটি বাতিল করা না হলে শেরকোল ইউনিয়ন আওয়ামীলীগের পুরাতন কমিটির সকল সদস্য একযোগে পদত্যাগ করবেন বলে ঘোষনা দেন তারা।

শেরকোল ইউনিয়ন আওয়ামীলীগের অধুনালুপ্ত কমিটির বর্ষিয়ান সভাপতি আব্দুল জববার সরদার জানান, ২৩ নভেম্বর কাউন্সিল অনুষ্ঠানের আগের রাতেই নতুন কমিটির নাম প্রচার করা হয়। কাউন্সিলে পুরাতন কমিটির সভাপতি,সম্পাদক,সাংগঠনিক সম্পাদক সহ কার্যনির্বাহী কমিটির অনুপস্থিতিতে পুর্বের কমিটি বিলুপ্তি করে  নতুন কমিটি ঘোষনা করা হয়েছে। যা দলের গঠনতন্ত্র পরিপহ্নি। ৮০ বছরে পা দেয়া এই বর্ষিয়ান নেতা আক্ষেপের সুরে অভিযোগ করে জানান,তিনি ১৯৬৯ সাল থেকে আওয়ামীলীগের সঙ্গে যুক্ত রয়েছেন। বিশেষ ব্যাক্তিদের ইচ্ছায় অগঠনতান্ত্রিক প্রক্রিয়ায় এভাবে কমিটি ঘোষনা তিনি দেখেননি। সাবেক সাধারন সম্পাদক তোরান আলী ও সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক জানান, যে প্রক্রিয়ায় নতুন কমিটি ঘোষনা করা হয়েছে তা গঠনতন্ত্র পরিপহ্নি।

নতুন কমিটি ঘোষনার পর দলের সকল পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পুর্ব ঘোষিত দিনে কাউন্সিলের আগেই নতুন কমিটির নেতা কর্মীদের নাম প্রচার করায় তারা কাউন্সিলে যাওয়ার প্রয়োজন মনে করেননি। এই কমিটি বাতিল করা না হলে তারা সকলেই একযোগে পদত্যাগ করবেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সহ সভাপতি রেজাউল ইসলাম,আমজাদ হোসেন,যুগ্ম সম্পাদক নুরম্নল ইসলাম নুর,শ্রম সম্পাদক আকবর আলী মোল­া,৭ নম্বর ওয়ার্ড সাধারন সম্পাদক মহসীন আলী  প্রমুখ।

উলে­খ্য,পুর্বের কমিটির সকল সদস্যের অনুপস্থিতিতে গত ২৩ নভেম্বর শেরকোল ইউপি কার্যালয় চত্বরে শেরকোল ইউনিয়ন আওয়ামীলীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়।

মজনু রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কাউন্সিলে সংসদ সদস্য  জুনাইদ আহমেদ পলক,জেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারন সম্পাদক অধ্যাপক সামছুল ইসলাম,কাশীনাথ দাস বিশ্বনাথ ,সিংড়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমান,সাধারন সম্পাদক অ্যাডভোকেট জিল­ুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

কাউন্সিলে হযরত আলীকে সভাপতি এবং ডাঃ তৈহিদুর রহমানকে সাধারন সম্পাদক করে শেরকোল ইউনিয়ন আওয়ামীলীগের ৬৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। এই কমিটি ঘোষনার পর থেকে দলের পুর্বের কমিটির সকস সদস্যের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

সিংড়া উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক অ্যাডভোকেট জিল্লুর রহমান জানান, কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে এবং গনতান্ত্রিক প্রক্রিয়ায় কমিটি গঠন করা হয়েছে। কাউন্সিল অনুষ্ঠানের আগে কমিটির নাম প্রচার করার অভিযোগ ভিত্তিহীন ও বানোয়াট। এই কমিটি গঠন নিয়ে দলের স্থানীয় নেতা কর্মীদের মধ্যে কোন ক্ষোভ নেই। তাই কমিটি বাতিলের কোন প্রশ্নই আসে না। গণপদত্যাগের হুমকির বিষয়ে তারা কেউ জানেন না। তৃনমুল পর্যায়ের নেতা কর্মী নতুন কমিটিতে রয়েছে। এধরনের হুমকি দিয়ে কেউ নিজের স্বার্থ আদায়ের চেষ্টা করছে। 

 

সম্পাদনা আলীরাজি/ রাফি নিউজরুম

শেয়ার করুন