ভারতে বেগুনের দাম ২০ পয়সা!

0
188
Print Friendly, PDF & Email
ভারতে বেগুনের দাম ২০ পয়সা!

ভারতের কপাল পুড়ছে কৃষকদের। ক্ষেতে পেঁয়াজ, বেগুন চাষ করে খরচের অর্ধেকও তুলতে পারছেন না তারা। মৌসুমে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে দেড় রুপিতে। আর বেগুন হয়েছে মাত্র ২০ পয়সা।

ইন্ডিয়া টাইমস, বিজনেস টুডেসহ দেশটির বেশকিছু গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, খুচরা বাজারে বেগুনের দাম ৩০ রুপির কম নয়। অথচ, যাঁরা ঘাম ঝরিয়ে সেই ফলন উত্‍‌পাদন করছেন, দামই পাচ্ছেন না! চাষিদের সঙ্গে বঞ্চনা নতুন কিছু নয়। কিন্তু, তা বলে এক কেজি বেগুন বেচে তাঁরা ষোলোআনাও পাবেন না?

এমনটাই ঘটেছে মহারাষ্ট্রে। সেখানকার এক চাষিকে বেগুনের যে দাম বলেছেন ব্যবসায়ীরা। তাতে এক কেজি বেগুনের দাম দাঁড়ায় মাত্র ২০ পয়সা! রাগে জমির ফসল মাঠেই পুড়িয়ে দিয়েছেন ওই বেগুন চাষি।

ক্ষোভের সঙ্গে ওই বেগুন চাষি বলেন, বেগুন চাষ করতে ২ লাখ রুপ খরচ করেছি। অথচ তা থেকে ঘরে তুলতে পেরেছি মাত্র ৬৫ হাজার রুপি। এখন তো আবার ২০ পয়সা কেজি দর দিচ্ছে! বেগুন বেচে কাজ নেই। তার চেয়ে মাঠের ফসল মাঠে মরাই ভালো।’

এই মহারাষ্ট্রেরই আর এক চাষি দুই দিন আগে ৭৫০ কেজি পেঁয়াজ বেচে হাতে পেয়েছেন ১ হাজার ৬৪ রুপি। কেজি প্রতি যার দাম দাঁড়ায় দেড় রুপি। প্রতিবাদ জানাতে এই অর্থ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ত্রাণ তহবিলে দান করে দিয়েছেন।

শেয়ার করুন