চট্টগ্রাম-১২ উপনির্বাচন জালাল উদ্দিনকে নির্বাচনে সুযোগ দেওয়ার নির্দেশ

0
388
Print Friendly, PDF & Email

ঢাকা (০৭জানুয়ারী) চট্টগ্রাম-১২ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জালালউদ্দিন আহমেদকে নির্বাচনে অংশ নিতে ও প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন।
একই সঙ্গে জালালউদ্দিনের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের ২৭ ডিসেম্বরের আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন আদালত। ওই আদেশটি কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।
এতে ১৭ জানুয়ারির উপনির্বাচনে জালালউদ্দিন আহমেদের অংশ নিতে আইনগত বাধা নেই বলে প্রথম আলো ডটকমকে জানিয়েছেন তাঁর আইনজীবী মো. জাফরুল্যা চৌধুরী।
জানা যায়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ২০ ডিসেম্বর চট্টগ্রামের নির্বাচন কমিশনে জালালউদ্দিন আহমেদ মনোনয়নপত্র জমা দেন। শর্ত পূরণ না হওয়ায় চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ২৩ ডিসেম্বর তাঁর মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। ২৭ ডিসেম্বর আপিল ট্রাইব্যুনাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার আদেশ বহাল রাখেন। এর বিরুদ্ধে তিনি হাইকোর্টে ২ জানুয়ারি রিট করেন। শুনানি শেষে আজ আদালত আদেশ দেন। আবেদনকারীর পক্ষে মামলা পরিচালনা করেন প্রবীণ আইনজীবী রফিক-উল হক ও জাফরুল্যা চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোকলেসুর রহমান।

নিউজরুম

শেয়ার করুন