ইয়েমেনে হামলায় আর সৌদির পাশে নেই যুক্তরাষ্ট্র

0
226
Print Friendly, PDF & Email
Yemen war: US Senate advances measure to end support for Saudi forces

সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে হামলায় আর কোনও সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার সিনেটে এ সংক্রান্ত একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইয়েমেনে হামলায় সৌদি আরবকে সহায়তা না দেয়ার প্রস্তাবটি ৬৩-৩৭ ভোটে পাস হয়। ফলে সৌদি নেতৃত্বাধীন জোটকে আর কোনও সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র সরকার।

প্রস্তাব পাসের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সৌদিকে সহায়তা না দেয়ার পক্ষে ভোট দিতে আহ্বান জানান। তারা বলেন, সৌদিকে সহায়তা দিলে ইয়েমেনের অবস্থা আরও খারাপ হবে।

বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে বসবাসকারী সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে খুন করায় এমন সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেটররা।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে জামাল খাশোগি খুন হয়। এরপরই ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি আরব। শুরুতে অবশ্য খাশোগি খুনের ঘটনায় তাদের কোনও সংশ্লিষ্টতা নেই বলে জানায় রিয়াদ। কিন্তু অবশেষে সম্পৃক্ততা স্বীকার করে তারা।

প্রসঙ্গত, ২ অক্টোবর ইস্তাম্বুলে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে যান ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। সেখান থেকে নিখোঁজ হন তিনি। এরপর জানা যায়, তিনি খুন হয়েছেন।

খাশোগি সৌদি রাজ পরিবারের বিশেষ করে ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন। এ কারণেই তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করে আসছে বিভিন্ন আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা।

শেয়ার করুন