ট্রাম্প দ্বিধাগ্রস্ত-রাগী-বর্ণবাদী, ইঙ্গিত ওবামার

0
191
Print Friendly, PDF & Email
ট্রাম্প দ্বিধাগ্রস্ত-রাগী-বর্ণবাদী, ইঙ্গিত ওবামার

কারও নাম উল্লেখ না করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিধাগ্রস্ত বলে ইঙ্গিত দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সোমবার শিকাগোর ম্যারিয়ট মারকুইস হোটেলে ওবামা ফাউন্ডেশনের এক সম্মেলনে দর্শক-শ্রোতার উদ্দেশ্যে তিনি এ কথা বলেন। খবর ডেইলি মেইলের।

ওবামা জোরারোপ বলেন, জলবায়ু পরিবর্তন, শিক্ষা, কৃষি এবং আরও অনেক ইস্যু আছে সেগুলোর সমাধান করা জরুরি। কিন্তু আমরা এখনও এগুলো করতে পারছি না কারণ আমরা দ্বিধাগ্রস্ত, অন্ধ, ঘৃণায় পূর্ণ, রাগান্বিত, বর্ণবাদী এবং আমাদের মা সংক্রান্ত জটিলতা রয়েছে।

ডোনাল্ড ট্রাম্প তার মা সংক্রান্ত জটিলতায় ভুগছেন বলেই নাকি এসব সমস্যার সমাধান হচ্ছে না। দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে ওবামা বলেন, বিশ্বের ‘পুনর্গঠন খুব জরুরি’ হয়ে পড়েছে।

নিজের অর্জন ও ডোনাল্ড ট্রাম্প হয়ে ওঠার জন্য এর আগে নিজের মা মেরি ম্যাকলিওড ট্রাম্পকে কৃতিত্ব দিয়েছিলেন। কিন্তু নিজের ছেলের উল্টা-পাল্টা কর্মকাণ্ড নিয়ে নাকি মোটেও সন্তুষ্ট ছিলেন না মেরি। বিশেষ করে ব্যবসায় মার খাওয়া এবং ট্রাম্পের ব্যক্তিগত জীবন নিয়ে বেশ বিব্রত ছিলেন মেরি।

একবার নাকি তিনি ট্রাম্পের সাবেক স্ত্রী ইভানাকে বলেছিলেন, আমি কী ধরনের ছেলে বানিয়েছি? মার্লা ম্যাপলসের সঙ্গে সম্পর্কের জের ধরেই ইভানার বিবাহ বিচ্ছেদ ঘটে ট্রাম্পের।

উল্লেখ্য, হোয়াইট হাউজ ছাড়ার পর থেকেই নিজের উত্তরসূরীর সম্পর্কে সরাসরি সমালোচনা এড়িয়ে চলেছেন ওবামা। যদিও ৬ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে এক প্রচারণায় গত সেপ্টেম্বরে ট্রাম্পের সমালোচনা করেছিলেন এই সাবেক প্রেসিডেন্ট।

শেয়ার করুন