ভয়ঙ্কর ভারত, যুক্ত হচ্ছে অত্যাধুনিক চপার

0
201
Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক মহলে আতঙ্ক ছড়িয়ে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করতে মরিয়া। আর তারই জের ধরে ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে অত্যাধুনিক এক চপার।

নির্ভুল চিহ্নিতকরণ, নির্দিষ্ট লক্ষ্য, তারপর নির্ভুল লক্ষ্যভেদ- শত্রুর ডুবোজাহাজকে নিমেষেই ধ্বংস করতে পারে এই এম এইচ ৬০ রোমিও। মার্কিন সংস্থা লখিড মার্টিন এই হেলিকপ্টার বানায়। এই চপারটি কিনতে খুব তাড়াতাড়ি যুক্তরাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে চুক্তিও সেরে ফেলবে ভারত।

জানা যায়, এ রকম ২৪টি হেলিকপ্টার যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনার পরিকল্পনা রয়েছে ভারতের। সব মিলিয়ে যার খরচ পড়বে প্রায় ১৪ হাজার ৩৫৭ কোটি টাকা। জরুরি ভিত্তিতে এই হেলিকপ্টার কেনা প্রয়োজন বলে ভারতের পক্ষে ইতিমধ্যেই একটি চিঠি পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রকে।

সমুদ্রে নজরদারি চালাতে এবং শত্রু জাহাজ ধ্বংস করতে এটিই পৃথিবীর সেরা হেলিকপ্টার। এটি ব্যবহার করা যাবে ডেস্ট্রয়ার, ক্রুজার এবং বিমানবাহী রণতরী থেকেও।

মার্কিন নৌবাহিনীর কাছেও এম এইচ ৬০ রোমিও চপার আছে। ভারত এমন একটা চপার কিনলে সমুদ্রে নজরদারির মাধ্যমে ভারত মহাসাগরে চীনের বাড়তে থাকা উপস্থিতির উপরে সহজেই নিয়ন্ত্রণ রাখা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিডি প্রতিদিন/

শেয়ার করুন