বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাবিতে অবরোধ

0
190
Print Friendly, PDF & Email

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি আদায় বাতিলের দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট।

গতকাল বৃহস্পতিবার সকালে ওই অবরোধের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিষয়টি নিয়ে আলোচনার আহ্বান জানালে কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তবে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, আলোচনায় বিষয়টির সমাধান না হলে পরবর্তীতে আরো কর্মসূচি দেওয়া হবে।

জানা যায়, বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে গতকাল সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা। সকাল ১০টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রশাসনিক ভবনের সামনে আসেন এবং অবরোধকারীদের আলোচনায় বসার আহ্বান জানান। তাতে সাড়া দিয়ে অবরোধ প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি সংসদ ও শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) নেতা-কর্মীরা প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে এই অবরোধ কর্মসূচিতে অংশ নেন।

এ প্রসঙ্গে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি সংসদের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, ‘দীর্ঘদিন ধরে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবি জানিয়ে আসছি আমরা। এরই অংশ হিসেবে আজ (বৃহস্পতিবার) প্রশাসনিক ভবন অবরোধ করা হয়। অবরোধকালে উপাচার্য ম্যাডাম এসে আলোচনার আহ্বান জানালে এবং আলোচনায় অনুষদগুলোর ডিন ও বিভাগগুলোর সভাপতিদেরকে ডাকা হয়েছে বলে জানানো হলে আমরা আলোচনায় অংশগ্রহণের জন্য অবরোধ প্রত্যাহার করেছি।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীতে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি আদায় বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছে প্রগতিশীল ছাত্রজোট।

শেয়ার করুন