ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৭১

0
200
Print Friendly, PDF & Email
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৭১

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৭১-এ পৌঁছেছে। এছাড়া নিখোঁজ রয়েছে অন্তত ১ হাজার মানুষ। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে বিবিসি।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। এতে গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৬৩ জন। একদিন পার হতে না হতেই সংখ্যাটি ৭০ অতিক্রম করেছে।

এছাড়া নিখোঁজের সংখ্যাও বেড়েছে ব্যাপকভাবে। আগের দিন ৬৩১ থেকে সংখ্যাটি ১ হাজার ১১ জনে পৌঁছেছে। যদিও নিখোঁজের সংখ্যাটি সঠিক কীনা সেটা নিশ্চিত করতে পারেনি বিবিসি।

এ সম্পর্কে স্থানীয় কর্তৃপক্ষের এক মুখপাত্র জানায়, আমি আপনাদের বুঝাতে চাই যে এটা একটা গতিশীল তালিকা। প্রতিনিয়ত এটা পরিবর্তিত হচ্ছে।

তার ভাষায়, “আমরা আপনাদের যে তথ্য সরবরাহ করছি সেটা মূলত প্রাথমিক তথ্য। এমনও হতে পারে যে এই তালিকায় একজনের নাম দুইবার করে এসেছে।”

কর্তৃপক্ষ সতর্ক করেছে, নিখোঁজের তালিকায় থাকা অনেকেই হয়তো ফিরে এসেছেন। তারা ভালোও আছে। কিন্তু কিছু অসচেতন মানুষ তাদের আত্মীয়দের খুঁজে পাচ্ছেনা। ফলে নিখোঁজের তালিকায় অন্তর্ভুক্ত করছে।

এবার দাবানলের ভয়াবহতা অঙ্গরাজ্যটির আগের ইতিহাসকে ছাড়িয়ে গেছে। এতে মোট ১ লাখ ৪২ হাজার একর এলাকা পুড়ে গেছে। দাবানলের কারণে এলাকাটি থেকে সব মিলিয়ে ৪৭ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়।

স্থানীয় সময় শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সেখানে তিনি ক্ষতিগ্রস্তদের সাথে দেখা করবেন বলে জানা গেছে।

শেয়ার করুন