কুষ্টিয়ায় একটি হৃদপিণ্ড নিয়ে জোড়া শিশুর জন্ম

0
543
Print Friendly, PDF & Email

কুষ্টিয়ায় একটি হৃদপিণ্ড নিয়ে জোড়া লাগানো জমজ শিশুর জন্ম হয়েছে। মঙ্গলবার সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে এই মেয়ে শিশু দুটির জন্ম হয়। তবে শিশু দুটির অবস্থা গুরুতর। যেকোনও সময় মারা যেতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তবে প্রসূতি মা আরিফা খাতুন সুস্থ রয়েছেন। জোড়া লাগানো শিশু দুটির শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক থাকলেও দুজনের শরীরে একটি মাত্র হৃদপিণ্ড ও একটি লিভার রয়েছে।

কুষ্টিয়া মেডিকেল কলেজের গাইনি বিভাগের প্রধান ডা. তরুণ কান্তি ঘোষের তত্ত্বাবধানে অস্ত্রপচারের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়।

ডা. তরুণ কান্তি ঘোষ বলেন, প্রায় এক মাস আগে জেলার কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের আবু তালেবের গর্ভবতী স্ত্রী আরিফা খাতুন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আসেন আল্ট্রাসনোগ্রাফি করতে। টেস্ট করার পর দেখা যায়, আরিফার পেটে জোড়া লাগানো জমজ শিশু রয়েছে। পরে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, শিশু দুটির শরীরে একটি মাত্র হৃদপিণ্ড ও লিভার রয়েছে।

সিজারিয়ান অপারেশনের পর শিশু দুটি জোড়া লাগানো অবস্থায় ভূমিষ্ট হয়েছে। মা ভালো থাকলেও শিশু দুটির অবস্থা ক্রিটিক্যাল। যেকোনও সময় কিছু ঘটতে পারে। তবে আমরা বোর্ড গঠন করে শিশু দুটির পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি।

শেয়ার করুন