উন্নয়নের নামে নামে দেশে লুটপাট হচ্ছে : আমির খসরু

0
632
Print Friendly, PDF & Email

গণতন্ত্রবিহীন কোনো দেশে টেকসই উন্নয়ন হতে পারে না মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্য মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আওয়ামী লীগের লোকজন ছাড়া দেশের সাধারণ জনগণ ব্যবসা-বাণিজ্য করার সুযোগ পাচ্ছে না। আজকে জনগণের ভোটের অধিকার, আইনের শাসন ও গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নিয়ে বলা হচ্ছে উন্নয়নের গণতন্ত্র। কিন্তু উন্নয়নের নামে দেশে লুটপাট হচ্ছে।
আজ রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বিএনপির মরহুম নেতা আ স ম হান্নান শাহ স্বরণসভায় তিনি এ অভিযোগ করেন। জিয়া পরিষদের উদ্যোগে এ স্বরণসভার আয়োজন করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজকে ব্যবসা-বাণিজ্যে জনগণের অংশগ্রহণ নেই, এর কারণ হলো একটি গোষ্ঠীর কারণে জনগণ ব্যবসা করতে পারছে না। আমাদের কাছে ব্যবসায়ীরা এসে বলছেন আওয়ামী লীগের লোকজনের কারণে তারা ব্যবসা করতে পারছেন না, পেশাজীবীরা বলছেন তারা কাজ করতে পারছেন না, ছাত্ররা লেখাপড়া করতে পারছে না, চিকিৎসকরা চিকিৎসা দিতে পারছেন না।
বিএনপির এ নেতা আরো বলেন, আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে বিভিন্ন সরকারি সংস্থার কার্যালয়ে ব্যানার লাগানো হয়েছিল, সেখানে লেখা- শেখ হাসিনার মূলমন্ত্র, উন্নয়নের গণতন্ত্র। সত্যিকার অর্থে দেশে গণতন্ত্র নেই। এমন গণতন্ত্রের উন্নয়ন আমরা আইয়ূব খানের আমলে দেখেছি। গণতন্ত্রবিহীন কোনো দেশে টেকসই উন্নয়ন হতে পারে না। গণতন্ত্র কেড়ে নিয়ে কোনো সরকার বেশিদিন টিকে থাকতে পারেনি।
আমীর খসরু অভিযোগ করেন, সুইস ব্যাংকে বাংলাদেশের আমানত বাড়ছে, কানাডা, মালয়েশিয়া, দুবাই, আমেরিকাসহ বিভিন্ন দেশে বাংলাদেশিদের সম্পদ বৃদ্ধি পাচ্ছে, সেটা উন্নয়নের আরেক রূপ!
জনগণের নাগরিক অধিকার নেই উল্লেখ করে তিনি বলেন, শুধু বিএনপি নয়, সবাইকে এগিয়ে এসে গণতন্ত্র, ভোট ও নাগরিকদের অধিকার ফিরিয়ে আনতে হবে।
এরহুম হান্নান শাহ গণতন্ত্রের জন্য যে লড়াই করে গেছেন, সেই পথকে এগিয়ে নিয়ে যেতে হবে।
জিয়া পরিষদের চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপারসন উপদেষ্টা কবির মুরাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক আব্দুল কুদ্দুস. অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুল্লাহিল মাসুদ।

শেয়ার করুন