কাপড়ে শক্তি উৎপন্ন, চার্জ হবে হ্যান্ডসেট!

0
473
Print Friendly, PDF & Email

ভোরে উঠে জগিং করছেন অথবা মাঠে খেলছেন, আর এ সময়ে যদি পরিধেয় বস্ত্র থেকে আপনার ফোনটি চার্জ হয়ে যায় তাহলে!
কারও যদি এমন কল্পনা থেকেই থাকে তবে এটি আর কল্পনার মধ্যে সীমাবদ্ধ থাকছেনা।

এখন এটি বাস্তবে রুপান্তরিত।

সিনহুয়া প্রকাশিত এক খবরে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র এবং চীনের বিজ্ঞানীরা যৌথভাবে তৈরি করতে সমর্থ হয়েছে নতুন ধরনের এমনই একটি কাপড়।

কিভাবে কাজ করবে এই কাপড়? এ বিষয়ে চংশিং বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইজ্ঞিনিয়ারিং বিভাগের অধ্যাপক ফেন জিং বলেন, আমাদের আবিস্কৃত এই কাপড় গতি এবং আলো দুটো থেকেই শক্তি উৎপন্ন করতে সক্ষম। গতি আর আলো থেকে উৎপাদিত শক্তি কাজে লাগানোর জন্য কাপড়ের মধ্যে খুবই ক্ষুদ্র বা ন্যানো জেনারেটরের সংমিশ্রন ঘটানো হয়েছে।

শক্তি উৎপাদনের জন্য প্রযুক্তির কারুকাজ থাকলেও এই কাপড়ের পুরুত্ব কিন্তু খুব বেশি নয়, মাত্র ০.৩২ মিলিমিটার। ভবিষ্যতে এই কাপড় পরিধেয় প্রযুক্তির সাথে সহজেই ব্যবহার করা যাবে বলেও মন্তব্য করেন ফেন।

খবরটি জেনে অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে, এই কাপড় থেকে কি পরিমান শক্তি উৎপাদন করা সম্ভব।

তাদের জ্ঞাতার্থে ফেন বলেছেন, ৫ সেন্টিমিটার লম্বা এবং ৪ সেন্টিমিটির প্রশস্ত এক খন্ড কাপড় আলো কিংবা গতিকে কাজে লাগিয়ে প্রায় ৫ ভোল্ট শক্তি উৎপাদন করতে পারে। যা দিয়ে অনায়াসে চার্জ করা সম্ভব একটি মোবাইল ফোন।

তবে সত্যিকার অর্থে পোশাক হিসেবে এই কাপড়কে কাজে লাগাতে এখনো বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা বাকী রয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।
শক্তি উৎপন্ন করতে সক্ষমতার এই কাপড় মনুষ্য শরীরে শতভাগ নিরাপদ রাখতে কাজও করছেন বিজ্ঞানীরা। আর উৎপাদিত কাপড়ের স্থায়িত্বের বিষয়টিও একই সাথে মাথায় রাখতে হচ্ছে তাদের।

শেয়ার করুন