খুলনায় এনডিএফ’র বিভাগীয় বিতর্ক উৎসব শুরু

0
296
Print Friendly, PDF & Email

রাতভর বজ্রবৃষ্টি। ভোর থেকে বৃষ্টি না হলেও মেঘলা আকাশ। তবুও তারুণ্যের উন্মাদনায় সিক্ত শিক্ষার্থীরা ছুটে এসেছেন বিতর্ক উৎসবে। যাদের মধ্যে আছে স্কুল শিক্ষার্থী থেকে মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পর্যন্ত।

শুক্রবার (১ এপ্রিল) সকাল সাড়ে ৯টা বাজার আগেই খুলনা সরকারি মহিলা কলেজের ক্যাম্পাসে উপস্থিত হন তারা। সকাল ১০টায় জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

‘যুক্তির জোয়ারে তারুণ্যের জয়গান’ শ্লোগানে তারুণ্যদীপ্ত সমাজ গড়ার লক্ষ্য নিয়ে ৩য় এনডিএফ বিডি খুলনা বিভাগীয় বিতর্ক উৎসব, ২০১৬ এ যোগদান করতে তাদের এ আগমন।

বাংলাদেশের বিতর্ক আন্দোলনের অংশ হিসেবে খুলনা সরকারি মহিলা কলেজের অডিটরিয়ামে কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর আয়োজন করেছে।

উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কমসহ একটি টিভি চ্যানেল, দেশের প্রথম সারির একটি দৈনিক এবং একটি রেডিও।

এতে খুলনা বিভাগের সব জেলার সরকারি ও বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৬শ’ মেধাবী শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটররা অংশ নিচ্ছেন।

এ বিতর্ক উৎসবে প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

সভাপতিত্ব করছেন ন্যাশনাল ডিবেট ফেডরেশন বাংলাদেশ’র চেয়ারম্যান একেএম শোয়েব।এর আগে নগরীতে এক বর্ণাঢ্য ৠালি অনুষ্ঠিত হয়।

বিতর্ক উৎসবের অনুষ্ঠানের মধ্যে রয়েছে- বিতর্কের উপর কর্মশালা, বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনী, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, তারকা আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সার্টিফিকেট-পুরস্কার ও উপহার বিতরণ।

সমাপনী ও পুরস্কার বিতরণ পর্বে প্রধান অতিথি হিসেবে খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ এবং বিশেষ অতিথি হিসেবে খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মাদ আব্দুল আলীম।

শেয়ার করুন