জাতিসংঙ্ঘে আন্ডার সেক্রেটারি জেনারেল ঢাকায়

0
49
Print Friendly, PDF & Email

জাতিসঙ্ঘের শান্তিরক্ষী বাহিনীর আন্ডার সেক্রেটারি জেনারেল (অপারেশনস) হার্ভে লাডসুস তিন দিনের সফরে আজ ঢাকা এসে পৌঁছেছেন। সফরকালে লেডসাস রাষ্ট্রপতি আবদুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং সশস্রবাহিনীর তিন প্রধান ও পুলিশ প্রধানের সাথে সাক্ষাত করবেন।
লেডসাস বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির পাশাপাশি বাংলাদেশ কিভাবে শান্তিরা কার্যক্রমে আরও বেশি অবদান রাখতে পারে, সে বিষয়ে সরকার, সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সাথে আলোচনা করবেন। এ সফরে শান্তি মিশনে ঢাকার অবদানের পরিপ্রেক্ষিতে জাতিসঙ্ঘ শান্তিরার ক্ষেত্রে কমান্ডিং নীতি প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে বাংলাদেশ থেকে আরও বেশি প্রতিনিধিত্বের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হতে পারে।

কর্মসূচি : লেডসাস আজ সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাত করবেন। এর পর পুলিশ সদর দফতরে যাবেন। তিনি প্রেসিডেন্ট আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। বিকালে হোটেল সোনারগাঁওয়ে শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রমের ওপর পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত একটি আলোচনায় যোগ দেবেন। রাতে তার সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া নৈশভোজে যোগ দেবেন।
জাতিসঙ্ঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আগামীকাল রাজেন্দ্রপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেইনিংয়ে (বিপসটে) শান্তিরক্ষা কার্যক্রমের প্রশিক্ষণ পরিদর্শন করবেন। তিনি সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানদের সাথে সাক্ষাত করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে ফিরে সময় দিতে পারলে তার সাথেও সৌজন্য সাক্ষাত করবেন লেডসাস।

শেয়ার করুন