চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি : ব্রিটেনের ভিসা প্রক্রিয়া পরিবর্তনে প্রার্থীদের প্রভাব ফেলবে না

0
69
Print Friendly, PDF & Email

বাংলাদেশীদের জন্য ব্রিটেনের ভিসা প্রক্রিয়ার সম্ভাব্য পরিবর্তনের কোনো প্রভাব ভিসা প্রার্থীর উপর পরবে না। বাংলাদেশীরা আগের মতই ভিসা ফ্যাসিলেটেশন সেন্টারে (ভিএফএস) পাসপোর্ট ও প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দেবেন। ভিসা প্রক্রিয়ার জন্য নির্ধারিত দিন বা খরচেও কোনো পরিবর্তন আসবে না। কোনো প্রার্থীকে ভিসা দেয়া হবে কি হবে না তার চূড়ান্ত সিদ্ধান্ত আগের মতই ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাইকমিশন নেবে। কেবলমাত্র ভিসা প্রক্রিয়াকরনের একটি অংশ আউট সোর্সিয়ের মাধ্যমে দিল্লিতে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তারা সম্পন্ন করবেন।
ঢাকার ব্রিটিশ হাইকমিশনের একজন কর্মকর্তা আজ নয়া দিগন্তের সাথে আলাপকালে এসব তথ্য জানিয়ে বলেন, ব্রিটিশ সরকার বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত মিশনগুলোর খরচ কমিয়ে আনার লক্ষ্যে একটি আঞ্চলিক হাব (কেন্দ্র) সৃষ্টি করতে চায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য এ হাব হবে দিল্লি। দিল্লি হাইকমিশনে কর্মরত ব্রিটিশ কর্মকর্তারা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের ভিসা প্রক্রিয়াকরনের একটি অংশ সম্পন্ন করবেন। দিল্লির বাইরে অবস্থিত ব্রিটিশ মিশনগুলোর কনস্যুলার বিভাগের কর্মকর্তা কমিয়ে এনে খরচ হ্রাস করার একটি কৌশল নেয়া হবে। বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনের কনস্যুলার বিভাগের লোকবলও কমানো হবে। আগামী অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হতে পারে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। সিদ্ধান্ত চূড়ান্ত হলে তা যথা সময়ে ব্রিটিশ হাইকমিশন থেকে গণমাধ্যমের সহায়তায় জনগনকে জানিয়ে দেয়া হবে।
কর্মকর্তাটি জানান, ভিসা প্রক্রিয়ার জন্য বর্তমানের নির্ধারিত দিন বা খরচের কোনো পরিবর্তন আসবে না। এখন একটি ভিসিট ভিসার প্রক্রিয়ার জন্য ১৫ দিন সময় প্রয়োজন হয়। অক্টোবর থেকে ব্রিটিশ সরকারের সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হলে ভিসিট ভিসা প্রক্রিয়ার জন্য সময় ১৫ দিনই লাগবে। বাংলাদেশী নাগরিকরা আগের পদ্ধতিতেই ভিএফএসে পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দেবেন এবং নির্ধারিত সময় পরে তা ভিএফএস থেকেই সংগ্রহ করবেন। ভিসা প্রক্রিয়াটি অন্তরালে সম্পন্ন হবে যার প্রভাব ভিসা প্রার্থীর উপর পরবে না।
ব্রিটিশ ভিসা প্রক্রিয়ায় পরিবর্তনের খরবটি বিশেষ করে বাংলাদেশের সিলেট অঞ্চলের অধিবাসীদের মধ্যে চাঞ্চল্যা সৃষ্টি করেছে। বৃটেনে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে সিলেট অঞ্চলের অধিবাসীরাই সবচেয়ে বড়। সিলেটের সাথে লন্ডনের যোগসূত্র অত্যন্ত নিবিড়।

শেয়ার করুন