মির্জা আব্বাসের নেতৃত্বে বিএনপির মহানগর কমিটি, খোকা বাদ

0
26
Print Friendly, PDF & Email

অবশেষে ঢাকা মহানগর কমিটি পুনর্গঠন করলেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আহ্ববায়ক করে বৃহস্পতিবার গভীর রাতে ২১ সদস্য বিশিষ্ট এ আহ্বায়ক কমিটি অনুমোদন দেন বিএনপি চেয়ারপার্সন।  কমিটি থেকে বাদ পড়েছেন সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। নতুন কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে পূর্ণ কমিটি গঠনের উদ্যোগ নিতে বলা হয়েছে।
নতুন এ কমিটিতে কোন সদস্য সচিব রাখা হয়নি। সিনিয়র যুগ্ম আহ্বায়ক করা হয়েছে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আওয়াল মিন্টুকে। এ ছাড়া বাকি ২১ জনের সবাই যুগ্ম আহ্ববায়ক পদাধিকারী হবেন।
চেয়ারপারসনের কার্যালয় সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুমোদন হলেও কমিটি এখনো ঘোষণা করা হয়নি। তবে আজকালের মধ্যে ঘোষণা হতে পারে তরুণদের সমন্বয়ে গঠিত নতুন এই কমিটি।
যুগ্ম-আহ্ববায়ক হিসেবে যুবদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাবিব-উন নবী খান সোহেল ও বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীমকে রাখা হয়েছে। গয়েশ্বর চন্দ্র রায়, হান্নান শাহ, সাবেক কমিশনার আব্দুল কাইয়ুম, কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।এছাড়াও আগের কমিটির যুগ্ম আহবায়কদের কমিটিতে রাখা হয়েছে।
বিএনপির মহানগর কমিটির এক নেতা জানান, দলের চেয়ারপারসন খালেদা জিয়া নতুন কমিটিকে অনুমোদন দিয়েছেন। চেয়ারপার্সন সেৌদি আরব যাবার সময় আজ-কালের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘোষণা হতে পারে।
নতুন কমিটি করার বিষয়ে বেশ কয়েক মাস পূর্বে ঘোষণা দেয়া হলেও ঢাকা মহানগর বিএনপি’র কমিটি ভাঙ্গা হয়নি। সর্বশেষ ১৬ জুলাই ঢাকা মহানগর বিএনপি’র ইফতার মাহফিলে কমিটি শীঘ্রই ঘোষণা করা হবে বলে জানিয়ে ছিলেন খালেদা জিয়া। দীর্ঘ দিন ধরে ঢাকা মহানগর বিএনপিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও সদস্য সচিব হিসেবে বিএনপি’র অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালাম। ২০১১ সালের ১৪ মে সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক ও আবদুস সালামকে সদস্য সচিব করে ঢাকা মহানগর বিএনপির ১৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।  ছয় মাসের মধ্যে কাউন্সিলের মাধ্যমে মহানগরীর পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব দেয়া হয় খোকা-সালামের কমিটিকে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার দাবিতে বিগত দিনে বিএনপি নেতৃত্বাধীন রাজপথের আন্দোলন সংগ্রাম পরিচালনায় ঢাকা মহানগর বিএনপি ব্যর্থ হওয়ায় এ দুজনকে নতুন কমিটিতে রাখা হয়নি। উল্লেখ্য, সাদেক হোসেন খোকা বর্তমানে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন রয়েছেন। আগামী ১৫ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।

শেয়ার করুন