কোন দল কত ডলার পাবে…

0
69
Print Friendly, PDF & Email

বলা হচ্ছে এবারের বিশ্বকাপ সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ। যেখানে ফিফা বিলিয়ন বিলিয়ন ডলার আয় করবে। ধারণা করা হচ্ছে প্রায় ৪.৫ বিলিয়ন ডলারের কাছাকাছি আয় হতে পারে এই বিশ্বকাপ থেকে। যার মধ্যে ৩২ দেশকে দেওয়া হবে মাত্র চারশ মিলিয়ন ডলার।

ফিফা এবার চ্যাম্পিয়ন দলের জন্য ৩৫ মিলিয়ন ডলার নির্ধারণ করেছে। আর্জেন্টিনা কিংবা জার্মানি এই অর্থ পাবে। তাদের নিজ ফুটবল ফেডারেশনের কাছে এই অর্থ প্রেরণ করা হবে। ফেডারেশন তাদের নিজ প্রয়োজনে এ অর্থ ব্যয় করতে পারবে।

রানার্স আপ দলের জন্য থাকবে ২৫ মিলিয়ন ডলার। গতবার বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে দেয়া হয়েছিল ৩০ মিলিয়ন ডলার। আর রানার্স আপ নেদারল্যান্ডস দলকে দেয়া হয়েছিল ২৪ মিলিয়ন ডলার।

তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচের জয়ী দলকে দেয়া হবে ২২ মিলিয়ন ডলার। আর পরাজিত দলকে দেয়া হবে ২০ মিলিয়ন ডলার। ব্রাজিল এবং নেদারল্যান্ডস দল এই অর্থ পাবে।

গত বছর জার্মান ফেডারেশন প্রতিশ্রুতি দিয়েছিল চতুর্থবারের মতো যদি তারা এবার শিরোপা জিতে, তবে স্কোয়াডে থাকা ২৩ জন খেলোয়াড়কে ৩ লক্ষ ইউরো বোনাস হিসেবে প্রদান করা হবে।

সেমিফাইনালের আগে বিদায় নেওয়া বাকি ২৮ ফেডারেশনকে গতবারের (২০১০ সালের) মতোই প্রাইজমানি প্রদান করা হবে। কোয়ার্টার ফাইনালে খেলা দলগুলো পাবে ১৪ মিলিয়ন ডলার। শেষ ষোল’র দলগুলো প্রত্যেকে পাবে ৯ মিলিয়ন ডলার। আর গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়া দলগুলোকে দেয়া হবে ৮ মিলিয়ন ডলার।

শেয়ার করুন