মোদি প্রচারণায় এবার মার্কিন কংগ্রেসম্যানরা

0
181
Print Friendly, PDF & Email

আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার জন্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নরেন্দ্র মোদিও সে আমন্ত্রণে সাড়া দিয়েছেন। মোদির যুক্তরাষ্ট্র সফর নিয়ে মার্কিন কংগ্রেসম্যানদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কংগ্রেসম্যানরা মোদিকে নিয় প্রচারণায় মেতে উঠেছে। তাদের প্রচারাভিযানের এই মাত্রা দিন দিন বাড়ছে। কংগ্রেসম্যানরা চাচ্ছেন যুক্তরাষ্ট্র সফরকালে মোদি যেন মার্কিন কংগ্রেসের যৌথ সভায় ভাষণ দেন।

গতকাল শুক্রবার মার্কিন পররাষ্ট্র বিভাগরে ডেপুটি সেক্রেটারি উইলিয়াম বার্নস বারাক ওবামার একটি চিঠি নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন। ওই চিঠিতে মোদিকে আগামী সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রে একটি সম্মেলনে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়।

ওই চিঠিতে ওবামা জানিয়েছেন, তিনি মোদি সরকারের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করতে চান। তিনি ভারতের সাথে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো উন্নতি করতে চান। চিঠিতে বিষয়টি ‘ডিফাইনিং পার্টনারশিপ ফর দ্য ২১ সেঞ্চুরি’ বলে উল্লেখ করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওবামার এ আমন্ত্রণকে স্বাগত জানিয়েছেন। এ সফরে ভাল একটি ফলাফল আসবে বলে তিনি মনে করছেন।

গতকাল যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির প্রায় ৩৬ জন কংগ্রেসম্যান মোদিকে কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার ব্যাপারে একটি চিঠিতে স্বাক্ষর করেছে এবং প্রতিনিধি প্ররিষদের স্পিকারের কাছে উপস্থাপন করা হয়েছে।

যদিও স্পিকারের অফিস এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। ঐ চিঠির পর থেকে প্রতিদিন কংগ্রেসম্যানদের প্রচারাভিযান আরো বেড়ে চলেছে। সম্প্রতি কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান, টেড পোয়ে ও এনি ফেলওমাভায়েগার নেতৃত্বে এ প্রচারাভিযানের গতি আরো শক্ত রুপ নিয়েছে।

কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়াকে সর্বোচ্চ সম্মানের বিষয় হিসেবে বিবেচনা করা হয়। শেরম্যান জানিয়েছেন, “মোদিকে আমন্ত্রণ জানানোর ক্ষেত্রে অনেক কংগ্রেসম্যান আমাদের সাথে যোগ দিয়েছেন।”

তিনি আরো বলেন, “গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ভাল সম্পর্ক রয়েছে। এই সম্পর্ককে আরো বৃদ্ধি করার জন্যে এটি বড় ধরনের একটি সুযোগ।”

শেয়ার করুন