রোজা রেখেই খেলবেন জার্মানির ওজিল!

0
63
Print Friendly, PDF & Email

জার্মান মিডফিল্ডে কোচের পূর্ণ আস্থাভাজন মেসুত ওজিল। ২০০৯ সাল থেকে জাতীয় ফুটবল দলের নিয়মিত সদস্য তিনি। গত বিশ্বকাপ অর্থাৎ ২০১০ এ মনোনীত হয়েছিলেন গোল্ডেন বলের অন্যতম দাবিদার হিসেবে।

এবারের ২০তম ব্রাজিল বিশ্বকাপেও দেশের হয়ে মাঠ কাঁপাচ্ছেন ওজিল। তবে আর আট/দশ জনের মতো করে নয়। অবাক করা ব্যাপার হলো, রমজান মাসে পাক্কা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রেখেই খেলে যাচ্ছেন এই জার্মান তারকা!

জার্মানির সেরা আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে তার যথেষ্ট সুনাম। মেসুত ওজিলের জীবনে যা কিছু অর্জন, তার পুরোটাই ফুটবলকে ঘিরে।

আর মেসুত ওজিল বলছেন, ফুটবলে তার যা কিছু অর্জন, তা সম্ভব হয়েছে মাঠে নামার আগে পবিত্র আল-কোরান ও নামাজ পড়ে নেওয়ার কারণে।

উল্লেখ্য, মেসুত ওজিলের বাড়ি পশ্চিম জার্মানির একটি ছোট্ট শহরে। তার বাবা-মা তুর্কি। জন্ম সূত্রে মেসুত ওজিল একজন মুসলিম। ছোটবেলায় ধর্ম নিয়ে তেমন সিরিয়াস না হলেও নিজের পেশাদারী জীবনে এসে ওজিল সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন নিজের ধর্ম পালনকেই।

আর তাই তো তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে নক-আউট পর্বে আফ্রিকান জায়ান্ট আলজেরিয়ার সঙ্গে খেলায় আট নম্বর জার্সি পরা এ খেলোয়াড় খেলেছেন রোজা রেখে! করেছেন জয়সূচক গোলও!

অথচ, আলজেরিয়ার সঙ্গে ম্যাচের আগে রোজা রাখার সিদ্ধান্ত নেওয়াতে জার্মানির ম্যানেজার জোয়াচিম লো তাকে রোজা রাখা অথবা খেলা এর মধ্যে যে কোনো একটি বেছে নিতে বলেন।

কিন্তু শেষ পর্যন্ত মেসুত ওজিলেরই জয় হয়। কেন না এ রমজান মানে তাকে ফরজ রোজা রাখতেই হবে। পরে বাধ্য হয়েই রোজা অবস্থায় ওজিলকে ম্যাচ ট্রেনিং ও মূল খেলায় গ্রহণযোগ্যতা দিতে বাধ্য হন ম্যানেজার জোয়াচিম লো।

আজ মঙ্গলবার দিনগত রাত (বুধবার) ২টায় স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালে যথারীতি রোজা রেখেই আক্রমণাত্মক এই জার্মান মিডফিল্ডারকে মাঠ মাতাতে দেখা যাবে।

শেয়ার করুন