ওরে বাবা এত্ত বড় গোল!

0
60
Print Friendly, PDF & Email

ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় পর্বের খেলা শেষ হয়েছে। এখন অপেক্ষা কোয়ার্টার ফাইনালের। সারা বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্ত মেতে আছে এই ফুটবল উৎসব নিয়ে। প্রিয়দল গোল করলে, তাদের জয়ে গলা ফাটিয়ে চিৎকার করছেন সবাই-ই।

স্টেডিয়ামে বসে সশরীরে খেলা দেখছেন ফুটবলভক্তদের অতিসামান্য একটা অংশ। বাকিদের ভরসা টেলিভিশন বা ইন্টারনেট। আর তারপর খেলা দেখার অভিজ্ঞতা ভাগাভাগি করছেন ফেসবুক, টুইটার, ব্লগে। ফেসবুকের নানা পোস্টে ব্যাবহারকারীরা যেভাবে গোল শব্দটি লিখছেন তার কোনো কোনোটি দেখে অবাক হওয়ারই কথা। কারণ, উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে চার অক্ষরের গোল শব্দটি হয়ে যাচ্ছে লম্‌………….বা একটা শব্দে।

সম্প্রতি সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের ফুটবল সম্পর্কিত পোস্টগুলো, যেখানে গোল শব্দটি এসেছে সেগুলো নিয়ে একটি পরিসংখ্যান করা হয়েছে। আর দেখা হয়েছে গোলের আনন্দ প্রকাশ করতে কোন দেশের ফেসবুক ব্যবহারকারীরা গোল শব্দটি সবচেয়ে দীর্ঘ করে লিখেছেন। অর্থাৎ কোন দেশ সবচেয়ে বেশি চিৎকার করে গোল উদযাপন করছে।

যে চারটি ভাষায় গোল শব্দটি লেখা নিয়ে ফেসবুক এ পরিসংখ্যান করেছে সেগুলো হলো- ইংরেজি (Goal), স্প্যানিশ এবং ব্রাজিলিয়ান পর্তুগিজ (gol), ইউরোপিয় পর্তুগিজ (golo) এবং জার্মান (tor)। বাংলা, জাপানিজ বা থাই ভাষার মতো অন্যান্য ভাষাতেও একই ধরনের উচ্ছাস প্রকাশ করা হলেও ফেসবুক বলছে মূলত এই চারটি ভাষাতেই গোলের আনন্দ প্রকাশে সবচেয়ে বেশি অতিরিক্ত অক্ষরের ব্যবহার করা হয়েছে।

শেয়ার করুন