পাবলিক পরীক্ষার সময়সূচিতে বিরতি থাকছে না

0
56
Print Friendly, PDF & Email

ভবিষ্যতে পাবলিক পরীক্ষার সময়সূচিতে সরকারি ছুটির দিন ছাড়া কোনো বিরতি রাখা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন।
এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় করা তদন্ত প্রতিবেদনের বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সরকারের গঠিত আন্তমন্ত্রণালয় তদন্ত কমিটি গত রোববার তদন্ত প্রতিবেদন মন্ত্রীর হাতে তুলে দেয়। ঢাকা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ইংরেজি ও গণিত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র হুবহু ফাঁস হয়েছে বলে প্রমাণ পেয়েছে কমিটি। এ দুটি বিষয়েরই ফাঁস হওয়া প্রশ্নপত্রের নমুনা পাওয়া গেছে ফরিদপুর থেকে। তবে ফাঁসের সুনির্দিষ্ট উত্স বের করতে পারেনি কমিটি।
পৌনে তিন মাস তদন্ত করে কমিটি। এতে ভবিষ্যতে প্রশ্নপত্র ফাঁস হওয়া ঠেকাতে বেশিসংখ্যক প্রশ্নের সেট ছেপে পরীক্ষার দিন সকালে লটারির মাধ্যমে সেট নির্ধারণ করে পরীক্ষা নেওয়াসহ চারটি মূল সুপারিশ করা হয়েছে।
তদন্ত প্রতিবেদন পাওয়ার পর শিক্ষামন্ত্রী ওই দিনই এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকে গত সাড়ে পাঁচ বছরের ইতিহাসে ‘কালো দাগ’ উল্লেখ করে সাংবাদিকদের বলেন, ‘এটাকে আমরা সহজভাবে নিইনি। তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

প্রতিবেদনে বলা হয়, ঢাকা বোর্ডের অধীন ইংরেজি দ্বিতীয় পত্র ও গণিত দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। এর মধ্যে ইংরেজি পরীক্ষা স্থগিত করে নতুন করে পরীক্ষা নেওয়া হয়। আর গণিতের প্রশ্ন সেট পরিবর্তন করে পরীক্ষা নেওয়া হয়।

শিক্ষামন্ত্রী আজ ব্রিফিংয়ে জানান, ভবিষ্যতে পরীক্ষাপদ্ধতি অবশ্যই পরিবর্তন করা হবে। তবে কতটুকু করা হবে, তা বিবেচনার বিষয়।

সংবাদ সম্মেলনে প্রতিবেদনের সুপারিশসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

এইচএসসির ইংরেজি ও গণিতের প্রশ্ন হুবহু ফাঁস হয়

শেয়ার করুন