প্রবাসীদের মতে যে দল হবে চ্যাম্পিয়ান

0
49
Print Friendly, PDF & Email

দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে চলছে বিশ্বকাপ ফুটবল উন্মাদনা। ফুটবলের এ মহাউৎসব বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে ব্রাজিলে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু তাতে কী? দেশের ফুটবল প্রেমী মানুষের মধ্যে উন্মাদনার শেষ নেই। এই বিশ্বযুদ্ধ যতই এগিয়ে যাচ্ছে ততই উত্তেজানা, উদ্বেগ, উৎকণ্ঠা, জল্পনা-কল্পনা আর ভবিষ্যৎবাণী চলছে। কে হচ্ছে এবারের ফুটবল যুদ্ধে বিশ্ব চ্যাম্পিয়ন? ফাইনালে কোন দুটি দল খেলবে ইত্যাদি ইত্যাদি।

গত ১২ জুন বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই যুদ্ধে স্বাগতিক ব্রাজিল ৩-১ গোলে ক্রুয়েশিয়াকে হারিয়ে শুভ সূচনা করে। দ্বিতীয় খেলায় বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ গোলে নেদারল্যান্ড হারিয়ে অঘটন ঘটিয়েছে। বিশ্বকাপ ফুটবল নিয়ে আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের মাঝেও চলছে ব্যাপক উন্মাদনা ও জল্পনাকল্পনা।

সারা শহরে ছড়িয়ে পড়েছে বিশ্বকাপের উত্তাপ। এক এক জায়গায় খেলা উপভোগ করার চিত্র একেক ধরনের। বিভিন্ন দোকানে/রেস্টুরেন্ট অথবা বাসায় বিভিন্ন জায়গায় বসে খেলা দেখছেন। আর এর মজাটাই যেন আলাদা। তবে এবার বেশিরভাগ গুরুত্বপূর্ণ খেলাগুলো রমজান মাসে এবং আমাদের সময় এখানে দুপুরে এবং বিকেলে আর বাংলাদেশ সময়ে মধ্যরাতে হওয়াতে একটু অসুবিধাতো হচ্ছেই। তবু খেলা দেখতে হবে। ৩২টি দেশ ফাইনালসহ ৬৪টি ম্যাচ খেলবে।
অংশগ্রহণকারী দেশগুলো হলো- ব্রাজিল, ক্রোয়েশিয়া, মেক্সিকো, ক্যামেরুন, স্পেন, নেদারল্যান্ডস, চিলি, অস্ট্রেলিয়া, কলম্বিয়া, গ্রিস, আইভরিকোস্ট, জাপান, উরুগুয়ে, কোস্টারিকা, ইংল্যান্ড, ইতালি, সুইজারল্যান্ড, ইকুয়েডর, ফ্রান্স, হন্ডুরাস, আর্জেন্টিনা, বসনিয়া, ইরান, নাইজেরিয়া, জার্মানি, পর্তুগাল, ঘানা, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, আলজেরিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া।

প্রবাসী বাংলাদেশিরা ফুটবল বিশ্বকাপ নিয়ে কে কী ভাবছেন, কাকে সাপোর্ট করছেন, কাজের ব্যাস্ততার মাঝে কীভাবে খেলা দেখছেন, সেমিফাইনালে কোন চারটি দলের লড়াই দেখতে চান, কোন দল বিশ্ব চ্যাম্পিয়ান হবে ২০১৪। এসব জানিয়েছেন প্রতিবেদককে। যুক্তরাষ্ট্রে অবস্থানরত কয়েকজন ফুটবলপ্রেমীর ভাবনা নিয়ে এই প্রতিবেদনটি পাঠকদের সঙ্গে শেয়ার করা হলো।

নুসাইবা খান শৈলী- এল আই ইউ’র তৃতীয় বর্ষের ছাত্রী। তিনি জানালেন, তার প্রিয় দল পর্তুগাল বাদ পরে যাওয়ায় তিনি অনেক মর্মাহত। তবে তিনি আশা করছেন সেমিফাইনালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, জার্মানি ও নেদারল্যান্ডস খেলবে। শৈলীর প্রিয় খেলোয়ার রোনাল্ডো। ফাইনালে যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস খেলবে এবং যুক্তরাষ্ট্র হবে বিশ্ব চ্যাম্পিয়ান ২০১৪।

তাসমিয়া এ্যামি আর্জোন্টিনার সমর্থক। তার প্রিয় খেলোয়ার লিওনেল মেসি। নিজের দেশের চেয়ে মেসি বেশি জনপ্রিয় বাংলাদেশে! তিনি বললেন, আপনি বিশ্বাস না করলেও ফেসবুক কিন্তু তাই বলছে। আর্জেন্টিনাতেও তার এতো ফেসবুক ভক্ত নেই। ফাইনালে আর্জেন্টিনা ও জার্মানি খেলবে। আমার বিশ্বাস বিশ্বকাপে আর্জেন্টিনা চ্যাম্পিয়ান হবে।

নাফিসা খান প্রমি- ম্যানহার্টন ম্যথ অ্যান্ড সাইন্স হাই স্কুলের একাদশ বর্ষের ছাত্রী। জানালেন, তিনি পর্তুগালের সমর্থক। ব্রাজিল, আর্জেন্টিনা, মেক্সিকো ও নেদারল্যান্ডস সেমিফাইনালে গেলে তার ভালো লাগবে। তবে সে ফাইনালে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রকে দেখতে চায়। তাহলেই বিশ্ব চ্যাম্পিয়ান হবে যুক্তরাষ্ট্র।

আফিফা হোসাইন নেদারল্যান্ডসের সাপোর্টার। দৈনন্দিন ব্যস্ততার ফাঁকে তিনি নিয়মিত খেলা দেখছেন। আফিফা বললেন, আশা করবো ব্রাজিলের সাথে নেদারল্যান্ডসের তুমুল লড়াই হবে। আর চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস।

আমির হোসেন খান (ব্যবসয়ী) ব্রন্কসের পাওয়েল এলাকার বাসিন্দা। তিনি বললেন- বিশ্বকাপ যে চলছে, সেটা জানতে এখন আর খবরের কাগজ পড়তে হয় না। বাঙালি মহলে চায়ের টেবিলে আলোচনায় থাকছে নানা দেশের খেলোয়াড়। তিনি আর্জোন্টিনার সমর্থক। তার ভাবনায় সেমিফাইনালে খেলবে আর্জেন্টিনা, জার্মানি, যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। আর আর্জেন্টিনা হবে বিশ্ব চ্যাম্পিয়ান।

নিউইয়র্ক প্রবাসী চৌধুরী গুলশান ব্রাজিলের সমর্থক। সেমিফাইনালে গুলশান ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রকে দেখতে চান। আর ফাইনালে খেলবে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। তিনি আরো জানালেন, আমার বিশ্বাস এবার স্বাগতিক দেশ ব্রাজিলই বিশ্বকাপ জিতবে।

পারভীন আখতার- ব্রন্কসে অবস্থিত ইয়ংকার্সের বাসিন্দা। জানালেন, তিনি আগাগোড়াই বিশ্বখ্যাত দল ব্রাজিলের সাপোর্টার। তিনি আশা করছেন ব্রাজিলই এবার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে। বললেন, আমি সব সময়ই ব্রাজিলের সমর্থক। ব্রাজিলের খেলার সমর্থন করছি সেই ছোটবেলা থেকেই। ফুটবল খেলাটাকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে ব্রাজিল। এ দলটার প্রত্যেক খেলোয়াড়ের খেলা আমার কাছে ভালো লাগে। সংসারের শত কাজের ভীড়েও পারভীন আখতার প্রতিটি খেলা দেখছেন। তার মতে ফাইনাল ব্রাজিল এবং নেদারল্যান্ডন খেলবে।

আব্দুস টমাস- ব্রন্কসের ওয়াটসন এলাকার বাসিন্দা। চাকরি করছেন নিউইয়র্ক পোস্টাল সার্ভিসে। তিনি বললেন, প্রতি চারবছর পর পর ফুটবল বিশ্বকাপ বিশ্ববাসীর দরজায় কড়া নাড়ে। আনন্দে ভাসে সমগ্র বিশ্ব। সাথে আমরা বাংলাদেশের মানুষজনও তাতে শরিক হই। তবে খেলা দেখায় দেশের মতো প্রবাসে তেমন একটা কোলাহল নেই। কাজ থেকে বাসায় ফিরে ঘরে বসে পরিবার নিয়ে খেলা দেখি। আমি পুরোদস্তুর নেদারল্যান্ডসের সাপোর্টার। এ দলের সবাই আমার প্রিয় খেলোয়াড়। নেদারল্যান্ডসের প্রতি ভালোবাসার কারণটা হলো তাদের খেলার স্টাইল। সেমিফাইনালে নেদারল্যান্ডস, ব্রাজিল, আর্জেন্টিনা ও যুক্তরাষ্ট্রের খেলা দেখতে চাচ্ছি। আশা করছি এবার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে নেদারল্যান্ডস চ্যাম্পিয়ন হবে।

নাহিদা আখতার- সদ্য বাংলাদেশ থেকে নিউইয়র্কে বেড়াতে এসেছেন। তিনি প্রতিবেদককে জানালেন, বাংলাদেশে একসাথে রাত জেগে বিশ্বকাপের খেলাগুলো দেখতেন। কিন্তু বিদেশে সবাই অনেক ব্যস্ত তাই সবাইকে নিয়ে তিনি খেলা দেখতে পারছেন না। বললেন, আমি আর্জেন্টিনার ভক্ত। যে কোনো খেলার মধ্যে এমনিতেই আমার প্রথম পছন্দ ফুটবল। সুতরাং বিশ্বকাপ ফুটবল নিয়ে দারুণ একটা উত্তেজনা কাজ করছে। আমার বিশ্বাস, এবার আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া ও জার্মানি সেমিফাইনালে খেলবে। ব্রাজিল হোম গ্রাউন্ড হিসেবে বাড়তি সুবিধা আদায় করবে। হয়তো ফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনাকেই দেখতে পাবো।

সেলিম আহমেদ- সদ্য বাংলাদেশ থেকে আগত, ব্রুকলিনের অধিবাসী। তিনি বললেন, যে কোনো খেলার মধ্যে এমনিতেই আমার প্রথম পছন্দ ফুটবল। সুতরাং বিশ্বকাপ ফুটবল নিয়ে দারুণ একটা উত্তেজনা কাজ করছে। আমি স্পেনের সমর্থক কিন্তু বর্তমানে স্পেন খেলা থেকে বাদ পড়ে যাওয়ায় অনেক খারাপ লেগেছে।

তবে সেমিফাইনালে সেলিম আহমেদ ব্রাজিল, আর্জেন্টিনা, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রকে দেখতে চান। আর ব্রাজিলই হবে বিশ্ব চ্যাম্পিয়ান ২০১৪।

সনজিদা তালুকদার- ব্রন্কসের এলিস এভিনিউয়ের বাসিন্দা। ব্রন্কস সায়েন্স হাই স্কুলের দশম শ্রেণীর ছাত্রী। সানজিদা স্বগতিক দেশ ব্রাজিলের সমর্থক। সে সেমিফাইনালে আর্জেন্টিনা এবং ব্রাজিলকে দেখতে চায়। আর্জেন্টিনার খেলোয়াড় লিওনেল মেসির খেলা খুব ভালো লাগে বলে জানায় সানজিদা। আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ান হয়ে ট্রফি ঘরে তুলবে।

বাংলাদেশের সাবেক ক্রিকেট খেলোয়াড় বাতেন রশিদ আরেক খেলা পাগল মানুষ। প্রতিদিনই তিনি খেলা দেখছেন। বাতেন রশিদের প্রিয় দল আর্জেন্টিনা এবং তার প্রিয় খেলোয়াড় লিওনেল মেসি। তার ইচ্ছা সেমিফাইনালে আর্জেন্টিনা, ফ্রান্স, ব্রাজিল ও নেদারল্যান্ডসের খেলা দেখার। তার দৃষ্টিতে আর্জেন্টিনার দিয়াগো ম্যারাডোনা এক সময়ে বিশ্বকাপে খেলে শিরোপা ঘরে তুলেছিল। এবারের বিশ্বকাপে লিওনেল মেসি তার নান্দনিক ফুটবল নৈপুন্য প্রদর্শনের মাধ্যমে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ সৃষ্টি করবে।

প্রকৌশলী ফজলুল কাদের ও তার স্ত্রী প্রি-কিন্ডারগার্ডেন্টের শিক্ষিকা রোকসানা সাঈদা পলী নিউজার্সির বাসিন্দা। এই দম্পতিদের সাথে কথা বলে জানা যায়, উভয়ই জার্মানির সমর্থক। তারা বললেন, এবারের বিশ্বকাপ ফুটবল খেলায় অঘটন ঘটতে পারে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। অনেক ক্ষেত্রে অনেক বড় দল ভালো খেলেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি। এক্ষেত্রে অবাক হওয়ার কিছু নেই। এইবরের বিশ্বকাপে কোনো অপরিচিত দেশ উঠে আসার সম্ভাবনা আছে। সেমিফাইনালে এই দম্পতি জার্মানি, আর্জেন্টিনা, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রের খেলা দেখতে চান।

আফজাল সাঈদ হৃদয়- নিউজার্সির সাউথ ব্রোন্সউইকের বাসিন্দা এবং এনজেআইটির ছাত্র। হৃদয় ইউএসের সমর্থক। সেমিফাইনালে হৃদয় যুক্তরাষ্ট্র, জার্মানি, আর্জেন্টিনা ও ব্রাজিলের খেলা দেখতে চান। তার মতে, ফাইনালে যুক্তরাষ্ট্র ও আর্জেন্টিনা খেলব এবং বিশ্ব চ্যাম্পিয়ান হবে যুক্তরাষ্ট্র।

হিউস্টনের বাসিন্দা সাবেক ক্রিকেট খেলোয়াড় গোলাম নওসের প্রিন্স এবারের বিশ্বকাপে স্বাগতিক দেশ ব্রাজিলের সমর্থক। তিনি বললেন, ব্রাজিলের খেলার একটা ঐতিহ্য রয়েছে, এরা সবসময়ই ছন্দময় ও নান্দনিক খেলা খেলে থাকে। সে কারণে বিশ্বজুড়ে ব্রাজিলের সমর্থক অনেকাংশে বেশি। ব্রাজিলই হবে বিশ্বের সেরা দল।

রাজ্জাকুল হায়দার চৌধুরী ক্যালিফোর্নিয়া বাসিন্দা। তিনি বললেন, ব্রাজিল ফুটবলের জনক। এ বছরের বিশ্বকাপের আসর বসেছে ব্রাজিলের মাটিতে। সুতরাং আমার প্রত্যাশা ও আশা, ব্রাজিলই এবারের বিশ্বকাপ শিরোপা অর্জন করবে। ফাইনালে আমি ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের খেলা দেখতে চাই।

নিউইয়র্ক প্রবাসী মুর্শেদা কাঁকন স্কুল শিক্ষিকা। তিনি বললেন, আমি ফুটবলের পাগল। দেশে থাকতে রাত জেগে বিশ্বকাপের খেলাগুলো দেখেছি। এখন কাজের ফাঁকে খেলা উপভোগ করার চেষ্টা করি। এবার সব দলই শক্তিশালী। যে কোনো দলেরই সম্ভাবনা আছে জেতার। আমি নিজে ব্রাজিলের সাপোর্টার। আশা করবো সেমিফাইনালে ব্রাজিল, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র ও উরুগুয়ে তুমুল লড়াই করবে। আমার মতে, ফাইনালে ব্রাজিল এবং আর্জেন্টিনা খেলবে। ব্রাজিলের নেইমার আমার প্রিয় খেলোয়াড়। তার গোলেই জয়ী হয়ে এবারের বিশ্ব চ্যাম্পিয়ান হবে ব্রাজিল।

এ্যারিজনা প্রবাসী ডাব্লিও বেলোরের প্রিয় দল ব্রাজিল। তবে সেমিফাইনালে দেখতে চান ব্রাজিল, জার্মানি, মেক্সিকো ও কলোম্বিয়াকে। তার প্রত্যাশা ও বিশ্বাস ব্রাজিল এবারের বিশ্বকাপে সেরা দল হিসেবে ফাইনাল খেলায় উত্তীর্ণ হয়ে চ্যাম্পিয়ন ট্রপি ঘরে তুলবে। ফাইনালে ব্রাজিল এবং জার্মানির খেলা দেখতে চাই। ব্রাজিলের নেইমার আমার প্রিয় খেলোয়াড়।

নিউইয়র্কের জ্যামাইকা প্রবাসী গাজী এফ রহমান সুজনের ইচ্ছা সেমিফাইনলে নেদারল্যান্ডস, জার্মানি, ব্রাজিল ও আর্জেন্টিনার খেলা দেখার। ফাইনালে তিনি নেদারল্যান্ডস ও আর্জেন্টিনার খেলা দেখতে চান। তিনি বললেন, আমার প্রাণপ্রিয় দল আর্জেন্টিনা এবার মেসির গোলে চ্যাম্পিয়ান হবে।

শেয়ার করুন