ইউক্রেনে অস্ত্র বিরতির সময়সীমা ৭২ ঘণ্টা বৃদ্ধি

0
42
Print Friendly, PDF & Email

ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেনকো রুশপন্থি বিদ্রোহীদের প্রতি তার একতরফা অস্ত্রবিরতির সময়সীমা আরো ৭২ ঘণ্টা বাড়োনোর ঘোষণা দিয়েছেন। শনিবার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি ঐতিহাসিক যুক্তিতে স্বাক্ষরের পর দেশে ফিরে তিনি এ ঘোষণা দেন।

প্রেসিডেন্ট পোরোশেনকোর ওয়েবসাইটের বরাত দিয়ে রোববার আল জাজিরা জানায়, রুশপন্থি বিদ্রোহীদের সঙ্গে অস্ত্রবিরতির সময়সীমা আরো ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিন বাড়ানো হয়েছে। এর আগে তিনি একতরফাভাবে এক সপ্তাহের অস্ত্র বিরতি ঘোষণা করেছিলেন। শুক্রবার রাতে ওই অস্ত্রবিরতি শেষ হয়।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) এক সম্মেলনে যোগদান শেষে শনিবার দেশে ফিরে আসেন প্রেসিডেন্ট পোরোশেনকো।রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক তিনি অস্ত্রবিরতির সময়সীমা আরো তিন দিন বাড়ানোর সিদ্ধান্ত নেন। তিনি আশা করছেন এর ফলে বিদ্রোহীরা তার শান্তি পরিকল্পনা মেনে নেবে এবং তাদের হাতে আটক বন্দিদের মুক্তি দেবে।

তবে দোনেতস্ক ও লুহানস্কের অধিকাংশ বিদ্রোহী নেতাই তার শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।গুটি কয়েক নেতা অবশ্য এ প্রস্তাব পর্যালোচনা করতে সম্মত হয়েছেন।

এদিকে ইউক্রেনের গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ১ লাখ ১০ হাজার মানুষ দেশ ছেড়ে রাশিয়া পালিয়ে গেছে এবং বাস্তুচ্যূত হয়েছেন আরো ৫৪ হাজার মানুষ। শুক্রবার জাতিসংঘ এ কথা জানায়।

শেয়ার করুন