সফর ইতিবাচক: সমস্যার সমাধান জনগণকেই করতে হবে

0
51
Print Friendly, PDF & Email

তিনদিনের সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শুক্রবার দুপুরে সুষমা স্বরাজসহ তার সঙ্গীরা হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন। বিমান বন্দর ত্যাগের আগে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন, ভারতের নতুন সরকার বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। বাংলাদেশের রাজনীতিসহ অন্য যেসব অভ্যন্তরীণ সমস্যা রয়েছে তার সমাধান দেশের জনগণকেই করতে হবে। তবে এবারে সফর ইতিবাচক।
দুদেশের মধ্যে ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে ভারত তা আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চায় উল্লেখ করে সৈয়দ আকবর বলেন, রাজনীতিবিদরা প্রত্যেকের উদ্বিগ্নতার কথা জানিয়েছেন। সবাই ভারতের সঙ্গে দেশের গভীর সম্পর্ক চান। এবারের সফরের মধ্যদিয়ে সম্পর্কের চমৎকার শুরু হলো। বাংলাদেশের আতিথিয়তায় আমরা মুগ্ধ। এ সফর ইতিবাচক। এর মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে।
ব্রিফিংয়ের সময় তার সঙ্গে ছিলেন ভারতের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বাংলাদেশ-মায়ানমার) শ্রী প্রিয়া রঙ্গনাথ।
ঢাকা ছাড়ার আগে দশম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করেন বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এর আগে সকাল সাড়ে ১০টায় মিনিটে হোটেল সোনারগাঁওয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন সুষমা স্বরাজ।
বুধবার রাতে তিনদিনের সফরে ঢাকা আসেন সুষমা স্বরাজ। গত মাসে ভারতের সাধারণ নির্বাচনে বিজেপি ক্ষমতায় যাওয়ার পর নতুন সরকারের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর এটায় তার প্রথম বিদেশ সফর। সুষমা স্বরাজ বৃহস্পতিবার রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। ভারত সফরের জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ পত্র তুলে দেন শেখ হাসিনার হাতে। এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। আজ দুপুরে সুষমা স্বরাজ ঢাকা ত্যাগ করেন।

শেয়ার করুন