খালেদা জিয়া-সুষমা স্বরাজের বৈঠক শুক্রবার

0
68
Print Friendly, PDF & Email

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ২৭ জুন শুক্রবার এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান।
মঙ্গলবার রাতে খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কথা জানান তিনি। তবে বৈঠকের সময় ও স্থান পরে জানানো হবে হবে বলে তিনি জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ।
বিএনপির একটি সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সময় বিএনপি চেয়ারপারসনের বৈঠকের বিষয়টি মোটামুটি নিশ্চিত ছিলো। বৈঠকে কি কি বিষয়ে আলোচনা হবে তার হোমওয়ার্কও সেরে রাখা হয়েছে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই সংবাদপত্রে বৈঠক না হওয়ার খবর বের হয়ে যাওয়ায় চিন্তিত হয়ে পড়ে দলটি।
তিস্তা চুক্তির দ্রুত বাস্তবায়ন, আন্তঃনদী সংযোগ প্রকল্প বাস্তবায়ন, সীমান্তে শান্তিরক্ষা, ভারতে মুসলিমদের প্রতি সদয় হওয়া ও ছিটমহল ফিরিয়ে দেয়ার আহ্বান এবং টিপাইমুখ বাঁধ না করার অনুরোধ জানানো হবে বিএনপির পক্ষ থেকে।
এছাড়া ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচন, বিরোধী দলের প্রতি সরকারের দমন-পীড়ন নীতি, দেশব্যাপী সরকারি দলের সন্ত্রাস নৈরাজ্য, একটি বিশেষ বাহিনীকে রাজনৈতিক দলের নেতাকর্মী অপহরণ, গুম-হত্যার মিশনে নামানোসহ সমসাময়িক বিভিন্ন বিষয় খসড়ায় রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র আরো জানায়, বৈঠকে ভারতের মতো বাংলাদেশেও একটি নির্বাচিত সরকার যাতে ক্ষমতায় আসতে পারে এরকম পরিবেশ সৃষ্টিতেও দক্ষিণ এশিয়ার প্রভাবশালী এই দেশটির সহায়তা চাওয়া হতে পারে।
 

শেয়ার করুন