শেষ ম্যাচে মান রাখলো স্পেন

0
76
Print Friendly, PDF & Email

প্রথমার্ধে ১-০ গোলে বিরতিতে যায় স্পেন। দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে সকারুরা। বিরতির পর অসি ফরোয়ার্ড ট্যাগার্টের পরিবর্তে মাঠে নামানো হয় বেন হ্যালোরেনকে।

তবে খেলার ৫৭ মিনিটের মাথায় ভিয়াকে উঠিয়ে জুয়ান মাতাকে নামানো হয়। ৬২ মিনিটে ফাউলের কারণে হলুদ কার্ড পান ৠামোস।

তবে ৪১ মিনিটে ফের গোলের সুযোগ পান ভিয়া। গোলরক্ষকে ফাঁকি দিতে পরলেও রায়ন দৃঢ়তার সঙ্গে তা ফিরিয়ে দেন।

খেলার শুরু থেকে সকারুদের চেপে ধরে স্পেন। তবে আক্রমণে গিয়েও ৩৫ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি তারা। আক্রমণাত্মক স্পেনের সামনে অনেকটা রক্ষণাত্মক খেলছে সকারুরা।

এর আগে খেলার ২১ মিনিটে ডেভিড ভিয়া অফসাইডের ফাঁদে পড়েন। যদিও তার বাম পায়ের শট গোলবারের ওপর দিয়ে চলে যায়। পরবর্তী মিনিটে ফের আক্রমণে গিয়ে সকারুদের ডিফেন্সের কাছে পরাস্ত হয় স্পেনিশরা। ১৭ মিনিটের মাথায় স্পেনের একটি শট অস্ট্রেলিয়ার স্পিরানোভিচ আটকে দেন।

ম্যাচের শুরুতে বল দখলের লডাইয়ে দু’দলের খেলোয়াড়দের ফাউল করার বেশ প্রবণতা লক্ষ্য করা যায়। পাঁচ মিনিটের মাথায় অ্যালানসো প্রথম ফাউল করেন। ছয় মিনিটের মাথায় অস্ট্রেলিয়ার ট্যাগার্ট ও সাত মিনিটের মাথায় জিদানাক ফাউল করেন। এরপর ১২ মিনিটের মাথায় ডেভিড ভিয়া ফের ফাউল করেন।

ম্যাচের প্রথমার্ধে উভয় দলের খেলোয়াড়রা মোট ১৩টি ফাউল করেন। এরমধ্যে ৮টি অস্ট্রেলিয়া ও ৫টি স্পেন।

গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ খেলায় দুর্বল অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন। বাংলাদেশ সময় সোমবার রাত ১০টায় ব্রাজিলের কুরিতিবার অ্যারেনা দে বাইক্সদা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

বিশ্বকাপের এবারের আসরে ‘বি’ গ্রুপের দল দু’টি নিজেদের প্রথম দুই খেলাতেই হেরেছে। তাই বিদায়ী দল দু’টির সোমবারের এ ম্যাচ আনুষ্ঠানিকতা মাত্র।

ম্যাচটি স্পেনের জন্য ছিল গুরুত্ববহ। কারণ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এর আগে গ্রুপ পর্বে বিদায় নেওয়া চারটি দল কিছু পয়েন্ট নিয়ে হলেও বিদায় নিয়েছে।

স্পেনের মূল একাদশে জায়গা হয়নি জাভি ও পিকে’র। সোমবারের এ ম্যাচে আগের ম্যাচের মূল একাদশ থেকে সাত জনকে বসিয়ে একাদশ ঘোষণা করা হয়েছে। বাদ পড়েছেন গোলরক্ষক ইকার ক্যাসিয়াস, অ্যাসপ্লিকুয়েটা, ডেভিড সিলভা, দিয়েগো কস্তা, জাভি মার্টিনেজ, পেড্রো ও বুসকুয়েট।

এদিকে, টানা দুই ম্যাচে হলুদ কার্ড হজম করায় অস্ট্রেলিয়ার পক্ষে মাঠে নামতে পারছেন না টিম কাহিল। তার স্থলে নামছেন বোজানিক। এছাড়া ব্রেসিয়ানের স্থলে নামছেন টাগার্ট।

অস্ট্রেলিয়া একাদশ: রায়ান (গোলরক্ষক), ডেভিডন, স্পিরানোভিচ, লিকি, ট্যাগার্ট, ওয়র, বোজানিক, জিদানাক (অধিনায়ক), ম্যাকে, ম্যাকগোয়ান ও উইলকিনসন।

আনজে পোস্তেকোগলু’র তত্ত্বাবধানে খেলছে অস্ট্রেলিয়া।

স্পেন একাদশ: রেইনা (গোলরক্ষক), আলবিওল, জুয়ানফ্রান, ইনিয়েস্তা, ভিয়া, তরেস, অ্যালানসো, ৠামোস (অধিনায়ক), কোক, আলবা ও ক্যাজোরলা।

ভিসেন্ত দেল বক্স’র তত্ত্বাবধানে খেলছে স্পেন।

গ্রুপ ‘বি’ এর অপর দুই দল নেদারল্যান্ড ও চিলি ইতোমধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে।

শেয়ার করুন