সংলাপ না হলে জনগণই সঙ্কটের ফয়সালা করবে : নজরুল ইসলাম খান

0
74
Print Friendly, PDF & Email

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, সংলাপ হতে হবে তত্ত্বাবধায়ক সরকার নিয়েই। তা না হলে এ দেশের জনগণই বিদ্যমান সঙ্কটের ফয়সালা করবে। সংলাপ না হলে জনগণকে সাথে নিয়ে আন্দোলনে যাওয়া ছাড়া বিএনপির সামনে আর কোনো পথ খোলা থাকবে না।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয়তাবাদী রেলওয়ে শ্রমিক ও কর্মচারী দলের নবনির্বাচিত কমিটির সদস্যদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন নজরুল ইসলাম খান। সে সময় জাতীয়তাবাদী রেলওয়ে শ্রমিক ও কর্মচারী দলের নবনির্বাচিত সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
নজরুল ইসলাম বলেন, মতাসীনদের সাথে বিএনপি সংলাপে বসতে রাজি আছে। আর সংলাপ যদি হয় তা হতে হবে নির্দলীয় নিরপে তত্ত্বাবধায়ক সরকার নিয়েই। দেশের জনগণ নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। আলোচনার মাধ্যমে যদি জনগণের দাবি না মানে সরকার তাহলে জনগণ কঠোর আন্দোলনে যাবে। আর এ আন্দোলনে নেতৃত্ব দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
গত ৫ জানুয়ারির নির্বাচনকে নির্বাচন বলা যায় না মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, ওই নির্বাচনে ৫ ভাগেরও কম ভোট পড়েছে। তাই সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করা আজ জনগণের দাবি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংলাপ হলেও তার দল নির্দলীয় সরকারের দাবি থেকে সরে আসবে না। এর পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। কারণ রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার অভাব রয়েছে। তা ছাড়া নির্বাচন কমিশন আজ্ঞাবহ প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। সুতরাং বিএনপি নির্দলীয় সরকারের অধীনে ছাড়া নির্বাচনে যাবে না।
বর্তমান সময়ে জীবন ও জীবিকা কোনোটাই নিরাপদ নয় মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, চার দিকে শুধু গুম-খুন। আর এসব গুম-খুনের সাথে সরকারের এমপি-মন্ত্রী থেকে শুরু করে কর্মীরা পর্যন্ত জড়িত। জনগণ এ সরকারের হাত থেকে মুক্তি চায় বলে দাবি করেন তিনি। বিএনপির আগামী কাউন্সিল প্রসঙ্গে জানতে চাইলে তিনি আরো বলেন, দলের কাউন্সিল দেয়ার জন্য আমাদের পূর্ণ প্রস্তুতি নেয়া আছে। এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। দলকে সাংগঠনিকভাবে আরো সুসংগঠিত করার জন্য আমরা কাজ করছি।

শেয়ার করুন