ফেসবুক আনল স্লিংশট অ্যাপ

0
48
Print Friendly, PDF & Email

স্লিংশট নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন গতকাল মঙ্গলবার উন্মুক্ত করেছে ফেসবুক। এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই ছবি ও ভিডিও বিনিময় করা যাবে, যা ব্যবহারকারী দেখার পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষের আলাদা একটি উদ্যোগ হচ্ছে স্লিংশট নামের এই মোবাইল সার্ভিসটি। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

স্লিংশট অ্যাপ্লিকেশন ব্যবহারকারী তাঁর মুঠোফোন নম্বর ব্যবহার করেই ফোনের কন্টাক্ট তালিকায় থাকা বন্ধু এবং ফেসবুক বন্ধুর সঙ্গে বার্তা আদান-প্রদান করতে পারবেন। তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে এবং মোবাইল মেসেজিংয়ের জনপ্রিয়তার বিষয়টিকে আরও গুরুত্ব দিয়ে এই অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে ফেসবুক। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্মে এ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে।

মার্কিন বাজার গবেষকদের দাবি, বর্তমানে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী অন্যান্য সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও মোবাইল মেসেজিং সার্ভিসগুলো তরুণদের মধ্যে জনপ্রিয় হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাওয়ায় নতুন অ্যাপ্লিকেশন তৈরিতে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। ২০১২ সালে ফেসবুক ফটো শেয়ারিং সার্ভিস ইনস্টাগ্রাম কিনেছিল ফেসবুক কর্তৃপক্ষ। এ বছরের ফেব্রুয়ারিতে এক হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপও কিনেছে তারা।

বর্তমানে বার্তা লেনদেনের পর স্বয়ংক্রিয়ভাবে তা মুছে যাওয়ার অ্যাপ্লিকেশন হিসেবে জনপ্রিয় হয়েছে স্ন্যাপচ্যাট। এ অ্যাপ্লিকেশনটি ৩০০ কোটি মার্কিন ডলারে কিনতে চেয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। কিন্তু জাকারবার্গের এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ। এরপর জাকারবার্গ স্ন্যাপচ্যাটের প্রতিদ্বন্দ্বী স্লিংশট তৈরির সিদ্ধান্ত নেন।

শেয়ার করুন