কোলেস্টোরেল লেভেল কমানো ও হৃদযন্ত্রের সমস্যা প্রতিরোধ

0
74
Print Friendly, PDF & Email

আমরা সবাই নানা ধরনের পুষ্টিকর খাবারের সঙ্গে পরিচিত। নিজের দেহ রোগমুক্ত ও সতেজ রাখতে আমরা নিয়মিত এসব খাবার খাই। কিন্তু এসব খাবারের মধ্যেও এমন কিছু খাবার আছে যেগুলোতে অনেক বেশি পুষ্টি থাকে।

এসব খাবার শরীরের ক্যান্সার প্রতিরোধ, কোলেস্টোরেল লেভেল কমানো ও হৃদযন্ত্রের নানা সমস্যা মোকাবিলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলুন এসব কিছু খাবার সম্পর্কে জানা যাক।

কিউই : এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ও পটাশিয়াম রয়েছে এবং আপেল ও কলার তুলনায় ফাইবারের পরিমাণ বেশি। এটি ক্যান্সার প্রতিরোধ, শ্বাস-প্রশ্বাস সম্পর্কিত রোগ দমন ও হৃদযন্ত্রের নানা সমস্যা সমাধানে বেশ উপকারী। শরীরের কোলেস্টোরেল লেভেল ও ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে।

গাজর : এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ রয়েছে। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ ও স্তন ক্যান্সার প্রতিরোধের জন্য এটি বেশ উপকারী। এছাড়া চোখের বিভিন্ন সমস্যা সমাধানেও কাজ করে এটি। এজন্য প্রতিদিন কমপক্ষে একটি করে গাজর খাওয়া প্রয়োজন।

সবুজ শাক-সবজি : সবুজ শাক-সবজিতে ভিটামিন ‘এ’ ও ‘সি’-এর পরিমাণ অনেক বেশি। মানুষের কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধানের জন্য এটি প্রধান একটি মাধ্যম।

চেরি : এটি জামজাতীয় এক প্রকার ফলবিশেষ। এতে কয়েক ধরনের ভিটামিন রয়েছে। এই ফলের মৌসুমে প্রতিদিন অল্প করে হলেও এটি খাওয়া উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

মটরশুঁটি : এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও পুষ্টি উপাদান রয়েছে। আরো আছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১, বি২ এবং ভিটামিন ‘কে’। ব্লাড সুগার লেভেল ও ইনসুলিন প্রোডাকশন নিয়ন্ত্রণ করে এটি।

প্রতিটি স্বাস্থ্যসচেতন মানুষের উচিত খাবারের গুণ বিচার করে উপকারী খাবারগুলো বেশি বেশি করে খাওয়া। তা না হলে যেকেউ যেকোনো সময় ঘাতক ব্যাধির আক্রমণের শিকার হতে পারেন।

শেয়ার করুন