দুই ভাঁজ করলেই হবে স্মার্টফোন !

0
74
Print Friendly, PDF & Email

কোরিয়ান জায়ান্ট স্যামসাং নমনীয় পর্দার কাজ করছে নতুন খবর নয়। এ নিয়ে কিছুদিন পর্যায়ক্রমে খবরও আসতে শুরু করে। এমনকি নমনীয় পর্দা্র কার্যপদ্ধতিও কার্যকরভাবে উপস্থাপন করা হয়। কিন্তু এ প্রযুক্তির পণ্য বাজারে আনার বিষয়টি এখনও চুড়ান্ত করেনি স্যামসাং। প্রায় কয়েকমাস পর কোরিয়ান জায়ান্টের ফোল্ডেবল ডিসপ্লে সংক্রান্ত প্রযুক্তির খবর এসেছে সংবাদমাধ্যমে। প্রতিবেদনের তথ্য হিসেবে আসছে বছর অর্থাৎ ২০১৫ সালেই বাজারে থাকবে দুই ভাঁজে ভাজ করা যায় এমন স্মার্টফোন সদৃশ ফ্যাবলেট। এফএইচডি ওএলইডি প্রযুক্তির এ পণ্যের আকার হতে পারে ৮ থেকে ৯ ইঞ্চি। যেটি হতে পারে বিশ্বের প্রথম ফোল্ডিং ফ্যাবলেট।

এদিকে ‘ডিজিট’ জানিয়েছে, স্যামসাং তাদের নজরকাড়া ফোল্ডিং ফ্যাবলেট তৈরির জন্য ইতিমধ্যে সমস্ত প্রস্তুতি গ্রহন করেছে। বাণিজ্যিকভাবে ছাড়ার চেষ্টাও অব্যাহত রয়েছে। মাধ্যমটি এটাও জানায় যে স্যামসাং এখন বিজ্ঞাপনের কৌশল নির্ধারণ করছে। কিন্তু পণ্যটির আকার বেশ বড় এবং আকাশ্চুম্বী দাম হবে বলে ধারণা করা হচ্ছে। সাউথ কোরিয়াসহ নির্বাচিত কিছু বাজারে ফ্যাবলেটটি ছাড়ার পরিকল্পনা রয়েছে কোরিয়ান জায়ান্টের।

আর ধারণাকৃত বৈশিষ্ট্য অনুযায়ী গুগলের অ্যান্ড্রয়েডের নাম থাকলেও আধুনিক সব পণ্যের গঠনের সাথে মিল রেখে যাতে ভালভাবে কাজ করা যায় এজন্য পছন্দের ভার্সন ব্যবহারের সুযোগ থাকছে। চমক হিসেবে ফোল্ডিং গঠন অনুযায়ী সুনির্দিষ্ট অ্যাপসের ব্যবস্থাও থাকতে পারে। পর্দার রেজ্যুলেশন ১৪৪০ বাই ২৫৬০, ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, প্রসেসর কোয়ালকম স্লাপড্রাগন ৮০৫, তিন জিবি ৠাম এবং ভাঁজ করার পর এর আকার হবে ৫.৩ ইঞ্চি।

উল্লেখ্য, ছয়মাস আগে স্যামসাং দুই পর্দা বিশিষ্ট (ডুয়েল ডিসপ্লে) ডিভাইসের প্যাটেন্ট নথিভুক্ত করে। তবে পণ্যটি নিয়ে স্যামসাং এর অগ্রগতি কতদূর তা এখনও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত না করলে গুজব তথ্য বলছে আসছে বছরেই বাজারে দেখা যাবে ফোল্ডিং ডিসপ্লের ডিভাইসটি।

শেয়ার করুন