বিশ্বকাপ সাক্ষাৎকার রোনালদো আগুন, মেসি অন্য জাতের

0
39
Print Friendly, PDF & Email

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। আর দুই দিন বাদে শুরু হবে মহাযজ্ঞ। ফুটবল মহাতারকাদের সাক্ষাৎকার ছাপছি আমরা। শুধু বর্তমান ও সাবেক ফুটবলাররাই নন, কোচদেরও। আজ থাকছে ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবলার রোনাল্ডোর সাক্ষাৎকার-
 
প্রশ্ন: জার্মানির মিরোস্লাভ ক্লোসা আর একটি গোল করলে আপনার রেকর্ড ছোঁবে। তাতে কী মন খারাপ?
রোনাল্ডো: কেন? মন খারাপ হবে কেন? প্রতিটি রেকর্ড তো হয় ভাঙার জন্যই। আর ক্লোসা তো ভালো খেলেই ওই রেকর্ডটির কাছাকাছি। গেল তিনটি বিশ্বকাপে দুর্দান্ত করেছে সে।
 
প্রশ্ন: তিনটি বিশ্বকাপ খেলে আপনি ওই রেকর্ড গড়েছিলেন। সেখানে ক্লোসার লাগছে চারটি বিশ্বকাপ। কী বলবেন?
রোনাল্ডো: আমার যদি ভুল না হয়ে থাকে তাহলে মাত্র দুটি বিশ্বকাপ খেলেই ১৪টি গোল করে ফেলেছিলেন গার্ড মুলার। আমার সেখানে ১৫ গোল করতে লেগেছে তিনটি বিশ্বকাপ। আর ক্লোসার সেই মাইলফলক স্পর্শ করতে লাগছে চারটি বিশ্বকাপ। তবে ২০০২ সালের বিশ্বকাপ ফাইনালে হেরেছিল জার্মানি। এরপরের দুটি বিশ্বকাপে সেমিতে থামতে হয়েছে তাদের। এটা ক্লোসাকে হয়তো একটু পিছিয়ে দিয়েছে।
 
প্রশ্ন: এবারের বিশ্বকাপে ব্রাজিলের সম্ভাবনা কতোটুকু?
রোনাল্ডো: নিজেদের মাঠে বিশ্বকাপ খেলায় অবশ্যই চাপের মধ্যে থাকবে ব্রাজিল। সাথে পরিচিত কন্ডিশনের সুবিধাটাও অবশ্য পাবে। তবে ঘরের মাঠে খেলার চাপটাকে কাটাতে কার্যকর কোনো ব্যবস্থা নিতে হবে স্কলারিকে।
 
প্রশ্ন: ব্রাজিলের ষষ্ঠ বিশ্বকাপটা কী নেইমার এনে দিতে পারবেন?
রোনাল্ডো: পুরো ফিট থাকলে নেইমার অবশ্যই ব্রাজিলকে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা এনে দিতে পারে। হলুদ জার্সিতে ওর পারফরম্যান্স দুর্দান্ত। ৫০টির কম ম্যাচ খেলে ৩০টির বেশি গোল করে ফেলেছে ও। মাত্র ২২ বছর বয়সী একজন ফুটবলারের পক্ষে এটা সত্যিই দুর্দান্ত একটি পারফরম্যান্স। নেইমারকে আগাম শুভেচ্ছা জানাচ্ছি, যাতে ও কনফেডারেশনস কাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটাতে পারে আবারো। আর ব্রাজিল ষষ্ঠ বিশ্বকাপ ট্রফিটা জেতে।
 
প্রশ্ন: আপনি তো লিওনেল মেসির বড়ো ভক্ত। তাকে নিয়ে কী বলবেন?
রোনাল্ডো: ওর যখন খুব কম বয়স তাকে বার্সেলোনায় তাকে দেখেছিলাম। তখন রোনালদিনহোর সঙ্গে মেসিকে নিয়ে নানা কথা হতো। আর রোনালদিনহো তো মেসিকে নিয়ে একেবারে উচ্ছ্বসিত ছিল। আসলে লিও অন্য জাতের একজন ফুটবলার। টানা চারবার ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়া খুব সহজ কথা নয়।
 
প্রশ্ন: মেসির সমালোচকরা বলছেন কিংবদন্তি হতে হলে তাকে অন্তত একটা বিশ্বকাপ জিততে হবে। আপনার ভাষ্য কী?
রোনাল্ডো: এখনো সে সময় বয়ে যায়নি মেসির। ও এখনো ফুটবল খেলে। সুতরাং বিশ্বকাপ জেতার সম্ভাবনা আছে তার। তবে একটি কথা বলতেই হয়- বিশ্ব ফুটবলে এমন অনেক নাম আছে যাদের কিংবদন্তি হিসেবে ভাবা হয় অথচ তারা কিন্তু বিশ্বকাপ জেতেননি। এই তালিকায় জোহান ক্রুইফ, মিশেল প্লাতিনি, জিকো, পাওলো মালদিনি, লুইস ফিগো আছেন। সুতরাং এটা নিশ্চিতভাবেই বলা যায় বিশ্বকাপ না জিতেও গ্রেট হওয়া যায়। তবে এটি জিতলে তা আলাদা একটা মর্যাদা হিসেবেই বিবেচিত হয়।
 
প্রশ্ন: ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে কী বলবেন?
রোনাল্ডো: ও আমাদের মাদ্রিদিস্তাদের লা ডেসিমা এনে দিয়েছে। অনেকদিন ধরেই যেটা জিততে চাইছিলাম আমরা। এই মৌসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে রোনালদোর ফর্ম ঈর্ষণীয়। সেজন্য সে গেল বছরে ফিফা ব্যালন ডি অর’টা জিতেছে। যেটা তার প্রাপ্য ছিল। এখন দেশের জার্সিতেও ভয়ংকর সে। পর্তুগাল যে বিশ্বকাপে তার প্রধান কৃতিত্ব রোনালদোর’ই। বিশ্বকাপে আগুনের স্ফূলিঙ্গ ছোটাতে পারে সে। আম নিশ্চিত ভাবেই তার দিকে তাকিয়ে থাকবো।

শেয়ার করুন