মিয়ানমারকে পাল্টা জবাব দিতে প্রস্তুত; বিজিবির মহাপরিচালক

0
63
Print Friendly, PDF & Email

মিয়ানমার সীমান্ত চুক্তি লঙ্ঘনের চেষ্টা করলে, বাংলাদেশ পাল্টা জবাব দিতে প্রস্তুত বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক আজিজ আহমেদ। খবর ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের। সম্প্রতি মিজানুরের মৃত্যু ও সীমান্তে মিয়ানমারের সেনা-সমাবেশ নিয়ে এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

এছাড়া মিয়ানমারকে উসকানীমূলক আচরণ না করে সীমান্ত চুক্তির প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বানও জানান বিজিবি মহাপরিচালক।

২৮ মে বান্দরবানের নাইক্ষ্যাংছড়ি সীমান্তে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে মারা যান বিজিবি সদস্য মিজানুর। এ নিয়ে সীমান্ত এলাকা এবং বিজিবিতে ছড়িয়ে পড়ে উত্তেজনা। এরপর মিজানুরের মরদেহ হস্তান্তর নিয়ে রহস্যজনক আচরণ ও সীমান্তে মিয়ানমারের সেনা সমাবেশ নিয়ে গোটা দেশেই তৈরি হয় উৎকণ্ঠা। ৫ জুন দুদেশের পতাকা বৈঠকের আগেই, দেশে আসে মরদেহ আর বৈঠকে ওই ঘটনায় দুঃখ প্রকাশ করে, মিজানুরের অস্ত্রটিও ফিরিয়ে দেয় মিয়ানমার। সেনা সমাবেশের বিষয়েও ব্যাখ্যা আদায় করে বিজিবি।

পতাকা বৈঠকে প্রয়োজনে বাংলাদেশকেও সীমান্তে সেনা সমাবেশের আহ্বান জানায় মিয়ানমার। তবে অনাকাঙ্ক্ষিত বিষয় মীমাংসায়, আলোচনার পথই বেছে নেয় বিজিবি। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে সীমান্ত চুক্তি লঙ্ঘন হলে, বিজিবিই ব্যবস্থা নিতে সক্ষম বলে জানান বিজিবি মহাপরিচালক।

পতাকা বৈঠকের পর, খুলে গেছে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে দুদেশের ডিজি পর্যায়ের আলোচনার দ্বার। এ অবস্থায় সীমান্তে বসবাসরত বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন আজিজ আহমেদ।

শেয়ার করুন