দীর্ঘ সময় গলা জড়িয়ে কাঁদলেন তারেক-কোকো

0
81
Print Friendly, PDF & Email

দীর্ঘ সাত বছর পর দেখা-সাক্ষাত্ হলো বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং তার ছোট ভাই আরাফাত রহমান কোকোর। গত সোমবার লন্ডন থেকে মালয়েশিয়ায় শারীরিক চেকআপে আসেন তারেক রহমান। আগে থেকেই তারেক রহমানের হোটেলে সপরিবারে অবস্থান করেছিলেন কোকো। হোটেলে আসা মাত্রই একে অপরকে জড়িয়ে ধরেন। দীর্ঘ সময় জড়িয়ে ধরে রাখেন একে অপরকে। সাত বছর এই দেখা-সাক্ষাতে নিজেদের আবেগ-অনুভূতিকে ধরে রাখতে পারেননি তারা। দুই চোখ গড়িয়ে নেমে আসে অশ্রুধারা। এ সময় তারেক-কোকোর পরিবারের সদস্যদের মধ্যেও কান্নার রোল পড়ে যায়। দীর্ঘদিনের জমানো দুঃখ-কষ্টের সঙ্গে পরিবারের সব সদস্যদের মহামিলনে আনন্দ অশ্রু বয়ে যায় সবার চোখে। এ সময় হোটেল রুমের পরিবেশ ভারী হয়ে ওঠে।

২০০৭ সালের ৩ সেপ্টেম্বর ভোরে সেনানিবাসের বাড়ি থেকে মা বেগম খালেদা জিয়ার সঙ্গে গ্রেফতার হন আরাফাত রহমান কোকো। একই বছরের ৭ মার্চ গ্রেফতার হন তারেক রহমান। এরপর দুই ভাইয়ের আর দেখা হয়নি। যদিও পৃথকভাবে তারেক রহমান ও কোকোর সঙ্গে দেখা-সাক্ষাত্ হয় বিএনপি চেয়ারপারসনের।

চিকিত্সার জন্য ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর তারেক রহমান লন্ডন যান। একই বছরের ১৭ জুলাই জামিনে মুক্তি পাওয়ার পরদিন চিকিত্সার জন্য থাইল্যান্ড যান কোকো। একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর থাইল্যান্ড থেকে মালয়েশিয়ায় আসেন তিনি। এরপর থেকে সেখানেই অবস্থান করছেন খালেদা জিয়ার এই ছোট ছেলে।

মালয়েশিয়ার বিএনপি নেতারা জানান, আগামী দু-একদিনের মধ্যে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চিকিত্সার জন্য সিঙ্গাপুর যেতে পারেন। খালেদা জিয়া সিঙ্গাপুর গেলে তারেক রহমানও সেখানে যাবেন। সেখানে তাদের মধ্যে দেখা হবে। মা-ছেলের মধ্যে দলের সাংগঠনিক অবস্থাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে কথা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

এদিকে তারেক রহমান মালয়েশিয়ায় আসায় ঢাকা থেকে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের অনেক কেন্দ্রীয় নেতা দেশটিতে এসে তারেক রহমানের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেন। কিন্তু কারও দেখা দেননি তারেক রহমান। মালয়েশিয়া বিএনপি নেতারা জানান, র্যাব বিলুপ্তির দাবিতে জনমত তৈরির অংশ হিসেবে মালয়েশিয়ায় গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করবেন তারেক রহমান। আগামী ৯ জুন এ কর্মসূচি অনুষ্ঠিত হতে পারে। সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে সিঙ্গাপুর না গেলে হয়তো ৮ জুন মালয়েশিয়ায় বিএনপির আরেকটি কর্মসূচিতে তিনি উপস্থিত থাকবেন।

শেয়ার করুন