৫জি নিয়ে গবেষণা করছে নকিয়া

0
126
Print Friendly, PDF & Email

ফিনল্যান্ডের টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান নকিয়া ও জাপানের এনটিটি ডকোমো যৌথভাবে পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি (৫জি) নিয়ে গবেষণা শুরু করেছে। এক খবরে জানিয়েছে পিটিআই।

নকিয়ার নেটওয়ার্ক বিভাগের এক বিবৃতিতে গতকাল জানানো হয়েছে, নকিয়া ও এনটিটি ডকোমো মিলে যৌথভাবে ৫জি প্রযুক্তি নিয়ে গবেষণার পাশাপাশি ৫জি প্রুফ অফ কনসেপ্ট (পিওসি) নিয়ে কাজ করবে।

নকিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, মোবাইল নেটওয়ার্কে চূড়ান্ত দক্ষতা ও পারফর্মেন্সের চাহিদা থাকায় ভবিষ্যতে ৫জি প্রযুক্তিকে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে এবং মোবাইল অপারেটরদের কাছে তা সামঞ্জস্যপূর্ণ হতে হবে। দ্রুতগতির ইন্টারনেট সুবিধা হিসেবে প্রতি সেকেন্ডে ১০০ মেগাবিট গতিতে ‘কল-এজ’ রেটের নিশ্চয়তা দিতে হবে।

ভবিষ্যতের মোবাইল নেটওয়ার্ক উন্নয়নে এবং ৫জি রেডিও টেকনোলজির উন্নয়নে এনটিটি ডকোমোর সঙ্গে চুক্তি গুরুত্বপূর্ণ বলেই বিবৃতি দিয়েছে নকিয়া নেটওয়ার্ক বিভাগ। প্রসঙ্গত, নকিয়ার মোবাইল বিভাগটি সম্প্রতি মাইক্রোসফট কিনে নিয়েছে।

নকিয়া জানিয়েছে, ভবিষ্যতের তারবিহীন নেটওয়ার্ক প্রযুক্তি শুধু মানুষের মধ্যে যোগাযোগের ক্ষেত্রেই নয়, যন্ত্রের মধ্যে যোগাযোগের ক্ষেত্রেও ব্যবহূত হবে।

ভবিষ্যতে তাই রেডিও অ্যাকসেস সিস্টেম নিয়ে গবেষণার ক্ষেত্রে প্রতিষ্ঠান দুটির প্রাথমিক লক্ষ্য হবে ৭০ গিগাহার্টজ স্পেকট্রাম ব্যান্ডে মিলিমিটার ওয়েভ টেকনোলজির সক্ষমতা পরীক্ষা করে দেখা।

শেয়ার করুন