দক্ষিণ আফ্রিকার নির্বাচনে জয় পেয়েছে এএনসি

0
185
Print Friendly, PDF & Email

দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে পঞ্চমবারের মতো বিজয়ী হয়েছে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস সংক্ষেপে এএনসি। দলটি মোট ৬৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে। ২২ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স।

নির্বাচনে এএনসি জয় পাওয়ায় দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ার সুযোগ পাচ্ছেন জেকব জুমা। এএনসি যে জিতবে এটা একপ্রকার নিশ্চিত ছিল। নতুন সরকার গঠনের পর জাতীয়করণের ঘোর বিরোধী দলটি দেশে বিনিয়োগ বাড়ানো আর নতুন অবকাঠামো তৈরির দিকে মনোনিবেশ করবে বলে জানিয়েছে।

পঞ্চমবারের মতো জয়ী এ দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে । তবে দেশের অর্থনৈতিক মন্দা আর বেকারত্ব নিয়ে ক্ষোভ থাকলেও দলটির উপর থেকে আস্থা হারায়নি দক্ষিণ আফ্রিকার মানুষ। তাই ১৯৯৪ সাল থেকে টানা বিশ বছর ধরে ক্ষমতায় থাকা দলটিকে তারা আবারো জয় এনে দিল।

দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট কিংবদন্তি বর্ণবৈষম্য বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুর পর এটি ছিল প্রথম ভোট। দক্ষিণ আফ্রিকায় বর্ণবিদ্বেষী শাসন বা এ্যাপার্থাইডের পতনের বিশ বছরও পূর্ণ হচ্ছে এবছরই। সেই উৎসবের মাঝেই বুধবার সম্পন্ন হলো ভোট।

এদিকে দেশটির সর্বশেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্ক বলেছেন এএনসির অধীনে দক্ষিণ আফ্রিকা সেই এ্যাপার্থাইডের মতোই চলছে। দেশটির সবধরনের আইনকানুন এক নতুন ধরনের বর্ণবৈষম্যের জন্ম দিচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

শেয়ার করুন