‘মানুষ নীচ হয় কাজে, জাতে নয়’, মোদীর উদ্দেশ্যে রাহুল

0
92
Print Friendly, PDF & Email

আমেথিতে ভোট চলছে। উপস্থিত রয়েছেন কংগ্রেসের সম্ভাব্য প্রধানমন্ত্রী প্রার্থী রাহুল গান্ধীও। তিনিই এ আসনে কংগ্রেসের প্রার্থী। ভারত সহ বিশ্বমিডিয়ার নজর এখন তাই আমেথির দিকে।

১৬ তারিখের আগে ভোটের ফলাফল জানা যাবে না, তবে তার আগেই কথার লড়াই জমে উঠেছে মোদী বনাম রাহুল-প্রিয়াংকার মধ্যে।

দিনকয় আগে মোদীকে লক্ষ্য করে ছোঁড়া প্রিয়াঙ্কার ‘নীচ’ ঢিলের জবাবে বাউন্ডারি হাকিয়েছিলেন মোদী।বলেছিলেন, তিনি নিচু জাতের লোক এজন্যই প্রিয়াঙ্কা তাকে ‘নীচ’ বলেছেন। এর মাধ্যমে পুরো ভারতের নিম্নবর্গীয় মানুষদেরই অপমান করা হয়েছে দাবি করেন মোদী।

তবে মোদীর বক্তব্যের জবাবে এবার ছক্কা হাকালেন রাহুল, বললেন ‘জাতের কারণে মানুষ ‘নীচ’ হয় না, মানুষ ‘নীচ’ হয় তার কর্মের মাধ্যমে।’ বুধবার ভোটের শুরুতে আমেথিতে মোদীকে উদ্দেশ্য করে এ কথা বলেন রাহুল। এর জবাব এখনও পাওয়া যায়নি, এখন অপেক্ষা রাহুলের মন্তব্যের জবাবে মোদী কি বলেন।

তবে কথার তোপ প্রথম দেগেছিলেন মোদী নিজেই। আমেথিতে কংগ্রেস প্রার্থী স্মৃতি ইরানির পক্ষে প্রচারে এসে মোদী গান্ধী পরিবার তথা রাহুল-প্রিয়াঙ্কার পিতা রাজীব গান্ধীকে আক্রমণ করে বক্তব্য দিয়েছিলেন। জবাবে প্রিয়াঙ্কা গান্ধী বলেছিলেন, ‘মোদীর মন্তব্যের জবাব আমেথির প্রত্যেক ভোটকেন্দ্র থেকে আসবে। মোদী আমার শহীদ পিতাকে আক্রমণ করেছেন, আমেথির জনগণই এর জবাব দেবে।’ তিনি এ সময় মোদীকে ‘নীচ’ মনের মানুষ হিসেবেও অভিহিত করেন।

উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারণার ব্যস্ত মোদী এর জবাবে বলেন, ‘তিনি নিম্নবর্গীয় মানুষ বলেই প্রিয়াঙ্কা তাকে ‘নীচ’ বলে গালি দিয়েছেন।

আমেথিতে রাহুল জিতে আসছেন ২০০৪ সাল থেকে। এর আগে সেখান থেকে ভোটে জিতেছেন তার পিতা রাজীব গান্ধী, মা সোনিয়া গান্ধী। তবে এবারই তাকে সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হচ্ছে। মূল প্রতিপক্ষ বিজেপির প্রার্থী ভারতীয় টেলিভিশন জগতের পরিচিত মুখ স্মৃতি ইরানি।  এছাড়া পথের কাঁটা হিসেবে আছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির কুমার বিশ্বাসও।

৭ এপ্রিল শুরু হয়ে ভারতের ১৬ তম লোকসভা নির্বাচন চলবে ১২ মে পর্যন্ত। ফলাফল ঘোষণা হবে ১৬ মে। ভারতের লোকসভায় আসন ৫৪৩টি। এর মধ্যে অধিকাংশ আসনেই ভোট হয়ে গেছে।

শেয়ার করুন