ভয় দিয়ে টিভির দর্শকমন জয়

0
126
Print Friendly, PDF & Email

অজান্তেই একটি থেকে অসংখ্য ভাইরাস তৈরি হচ্ছে। তা মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে মানব সভ্যতাকে হুমকির মুখে ফেলছে। ভাইরাসের পাশাপাশি তৈরি হচ্ছে বুদ্ধিসম্পন্ন রোবট। সেই রোবট মানুষের কথা শুনছে না।
এমন বৈজ্ঞানিক কল্পকাহিনি লিখে বিশ্বের বিভিন্ন দেশের টেলিভিশনের চিত্রনাট্য-লেখকেরা আমাদের ভয়-ভীতির বিষয়গুলো চিত্তাকর্ষক বিনোদনে রূপ দিচ্ছেন। আজ শুক্রবার এএফপির খবরে এ কথা জানানো হয়।
মার্কিন টিভি সিরিজ ‘হেলিক্স’, দক্ষিণ কোরিয়ার ‘দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’ সুইডেনের ‘রিয়েল হিউম্যান’-এর কথা বলা যায়। প্রযুক্তি-বিশ্বের উদ্বেগ কাজে লাগিয়ে এ ধরনের টিভি নাটক দিয়ে মানুষকে বিনোদন দেওয়া হচ্ছে। বায়ো-প্রযুক্তি বা চিকিত্সা প্রযুক্তি যেসব ক্ষেত্রে মানুষের বেশি ভয় রয়েছে, তা কাজে লাগানো হচ্ছে।
প্যারিসের ফোরাম দ্যস ইমেজেস কালচারাল সেন্টারের পরিচালক লরেনস হার্সবার্গ বলেন, ‘এ বছরের জোরালো প্রবণতা হচ্ছে, ভাইরাস আক্রমণের বিষয়টি দেখানো এবং ভাইরাস কীভাবে দ্রুত ছড়িয়ে সমাজের ওপর ভয়ংকর প্রভাব ফেলে, এ বিষয়টি তুলে ধরা। সবচেয়ে মজার বিষয় হচ্ছে ,আমরা টিভি নাটকে যে থিমগুলোর মিল দেখা যাচ্ছে।’
বিশেষজ্ঞরা মনে করছেন, আমরা এখন তথ্য-প্রযুক্তি নিয়ে আতঙ্কে আছি। কম্পিউটার, ইন্টারনেট আমরা নিয়ন্ত্রণ করতে পারব না, যন্ত্র নিজেদের মতো করে জীবনযাপন করবে এরকম অনুভব করি আমরা এখন। অথচ ১৫ বছর আগেও এই অনুভূতি আমাদের ছিল না। মানুষ ও যন্ত্রের মধ্যে সম্পর্কটাই এখন অনেক টিভি সিরিজের থিম হিসেবে ব্যবহূত হচ্ছে।

শেয়ার করুন