যুক্তরাষ্ট্রের গোয়েন্দার পাতা জালে বাংলাদেশের নাফিস

0
60
Print Friendly, PDF & Email

যুক্তরাষ্ট্রে পড়তে গিয়ে সে দেশের গোয়েন্দা সংস্থার পাতা জালে আটকে পড়ে এখন ৩০ বছরের কারাদ- ভোগ করছে বাংলাদেশের ছেলে নাফিস। তবে কারাগারেও তার পড়াশোনা বন্ধ হচ্ছে না। সেখানে মানব সম্পদ বিষয়ে পড়াশোনার প্রস্তুতি নিচ্ছে নাফিস।

যুক্তরাষ্ট্রে বিবিএ পড়তে গিয়েছিল নাফিস। সে দেশের গোয়েন্দা সংস্থার পাতা জালে ২০১২ সালের অক্টোবর মাসে আটক হয় সে। দেশটির ফেডারেল রিজার্ভ ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেয়ার পরিকল্পনার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। আদালতে দোষ স্বীকারও করে নাফিস। গত বছর আগস্ট মাসে ৩০ বছরের কারাদ- দেয়া হয় তাকে। নাফিস এখন নর্থ ক্যারোলিনার ফেডারেল কারেকশন ইন্সটিটিউশনে আছে।

নাফিসের বাবা জানান, এখন প্রতি মাসে তিনশ মিনিট কথা বলার সুযোগ পান তারা। তবে, শর্ত হলো ওই মামলার ব্যাপারে ফোনে কোনো আলোচনা করতে পারবে না। মার্কিন কারাগারে পড়াশোনার সুযোগ আছে। নাফিস এখন মানব সম্পদ বিষয়ে পড়তে চায়। আগামী বছর এপ্রিলে মানবসম্পদ বিষয়টি পড়ানো হয় এমন একটি কারাগারে সে যেতে পারবে।

নাফিসের বিচারের সময় যুক্তরাষ্ট্রে গিয়ে ছেলের সাথে দেখা করার সিদ্ধান্ত নিয়েছিলেন নাফিসের বাবা-মা। কিন্তু ছেলের অনুরোধে তা বাদ দেন তারা। নাফিসের বাবা জানান আসলেই যুক্তরাষ্ট্রে কি হয়েছিল তা তার ছেলে দেশে না আসলে জানা যাবে না।

শেয়ার করুন