ক্ষমতায় গেলে বাবরি মসজিদের জায়গায় রামমন্দির হবে: বিজেপি

0
91
Print Friendly, PDF & Email

ভারতের ঐতিহাসিক বাবরি মসজিদের স্থানে রামমন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছে নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। সোমবার নির্বাচনী ইশতেহারে এ ঘোষণা দেন বিজেপির প্রবীণ নেতা মুরলি মনোহর যোশী।

সোমবার নয়া দিল্লিতে এক সংবাদ সম্মেলনে বিজেপির প্রবীণ নেতা মুরলি মনোহর যোশী নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন। যোশী বলেন, এক লাখ লোকের মতামতের ভিত্তিতে নির্বাচনী ইশতেহার তৈরি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদী ও বিজেপির শীর্ষনেতা মুরালী মনোহর জোষী,রাজনাথ সিং, লালকৃঞ্চ আদভানি ও সুষমা স্বরাজ উপস্থিত ছিলেন।

নিজেদের অসাম্প্রদায়িক দল হিসাবে প্রচার করলেও নির্বাচনী ইশতেহারে তাদের সাম্প্রদায়িক রূপ ফুটে উঠেছে। ইশতেহারে উগ্র হিন্দুত্বের ইস্যুকে একেবারে বাতিল করে দেয়া হয়নি।

ইশতেহারে বলা হয়েছে, সাংবিধানিক কাঠামোর মধ্যেই অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রামমন্দির প্রতিষ্ঠা করা হবে।

এ ছাড়া বিজেপির ইশতেহারে গ্রামীণ শিক্ষা ও কর্মসংস্থানে জোর দেয়া হয়েছে। বুলেট ট্রেন চালাতে রেলে চতুর্ভুজ প্রকল্পের প্রতিশ্রুতি দেয়া হয়েছে। বিদেশ থেকে কালো টাকা ফেরত আনার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

প্রতিটি রাজ্যে এইমস তৈরির প্রস্তাব,কর ব্যবস্তার সহজীকরণের প্রতিশ্রুতি। খুচরো ব্যবসা ছাড়া বিদেশী বিনিয়োগ স্বাগত জানানো হয়েছে।

ইশতেহারে অভিন্ন দেওয়ানি বিধির ক্ষেত্রেও সুর নরম করা হয়েছে। সংবিধানের ৩৭০ ধারা সরাসরি বাতিল নয়, তা নিয়ে আলোচনার দাবি জানানো হয়েছে। নির্বাচনী ইস্তেহারে আট দফা উন্নয়নের মডেল রাখা হয়েছে। নতুন মূল স্লোগান- এক ভারত, শ্রেষ্ঠ ভারত। একইসঙ্গে রাখা হয়েছে সর্বাত্মক উন্নয়নের প্রতিশ্রুতি। খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেয়া হবে না বলেই জানিয়ে দেয়া হয়েছে। তবে বিনিয়োগ টানতে কর কাঠামো সংস্কারের আশ্বাস দেয়া হয়েছে।

ক্ষমতাসীন ইউপিএ সরকারকে কটাক্ষ করে ইশতেহারে দেয়া হয়েছে নীতিপঙ্গুত্ব এবং দুর্নীতি দূরীকরণ এবং শাসন ব্যবস্থায় সংস্কারের প্রতিশ্রুতি। বিচারবিভাগীয় ও নির্বাচনী ব্যবস্থায় সংস্কারের প্রতিশ্রুতিও রাখা হয়েছে ইস্তেহারে। সূত্র: দৈনিক জাগরণ

শেয়ার করুন