ফর্সা হবার নিরাপদ উপায়

0
95
Print Friendly, PDF & Email

এমনিতেই মানুষের ত্বক অনেক উজ্জল। যত্নের অভাবে ধীরে ধীরে হারিয়ে যায় এ উজ্জলতা। ত্বকের সুন্দর রঙ হারিয়ে হয়ে যায় বিবর্ণ।

তবে এর পেছনে বিজ্ঞান সম্মত কারনটি হচ্ছে মানুষের ত্বকে মেলানিন নামক একটি উপাদান থাকে। মেলানিনের মাত্রার তারতম্যের কারণেই মূলতো কারো গায়ের রঙ ফর্সা আর কারো কালো। এর পরেও নিরাপদ উপায়ে কিভাবে নিজের ত্বককে ফর্সা রাখতে পারেন চাইলেই তা জেনে নিতে পারেন।

সংক্ষেপে কয়েকটি টিপস তুলে ধরা হলো:

১ টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ বাদামের তেল ভালো ভাবে মিশিয়ে মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি মুখে শাইন আনবে আর রোদে পোড়া ভাব দূর করবে।

বেশন, দুধ ২ চা চামচ এবং লেবুর রসের মিশ্রন মুখে, গলায় লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২বার এটা লাগান আপনার গায়ের রঙ অবশ্যই উজ্জ্বল হবে।

আপনার যদি টমেটো তে অ্যালার্জি না থেকে থাকে তাহলে কয়েক ফোঁটা লেবুর রসের সাথে টমেটোর ক্লাথ মিশিয়ে মুখে এবং গলায় ব্যবহার করুন ফর্সা ত্বকের জন্য আর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

আধা কাপ চায়ের লিকার(ঠাণ্ডা), ২ চামচ চালের গুঁড়ো, আধা চামচ মধু মিশিয়ে মুখে লাগান। চালের গুঁড়ো স্ক্রাবার হিসেবে কাজ করবে আর মধু মুখের আর্দ্রতা বজায় রাখবে।

শশার রস আর মধু সমান পরিমাণ নিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এটি শুষ্ক ত্বকের জন্য অনেক উপকারী। তৈলাক্ত ত্বকে মধুর বদলে লেবু ব্যবহার করতে হবে।

সপ্তাহে একবার পাকা কলা চটকিয়ে মুখে লাগান আর ৩/৪ মিনিট পর ধুয়ে ফেলুন। মুখে লুকিয়ে থাকা সব ময়লা নিমিষে পালিয়ে যাবে আর আপনি হয়ে উঠবেন আরো আকর্ষণীয়।

শেয়ার করুন