ব্রেন স্ক্যান করে পাওয়া যাবে মনের মানুষের ছবি

0
53
Print Friendly, PDF & Email

সাবধান, এবার চিন্তা-ভাবনা বা কল্পনাতেও হতে হবে সংযত! কল্পনার লাগাম ছেড়ে দিলে নির্ঘাত বিপদে পড়তে হবে।

কারণ, আপনার মস্তিষ্ক স্ক্যান করে বিজ্ঞানীরা নির্ণয় করতে পারবেন আপনার কল্পনার পাত্র বা পাত্রীর কথা। মানুষের মনের রহস্য অনুধাবনে এ গবেষণা আরো একধাপ অগ্রগতি নিয়ে আসলো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গিজমডো।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি মানুষের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করে তাদের কল্পনা থেকে কোনো নির্দিষ্ট ব্যক্তির মুখচ্ছবি নির্ণয় করতে সক্ষম হয়েছেন।

এ গবেষণার জন্য অংশগ্রহণকারীদের ৩০০টি ভিন্ন মুখ দেখানো হয়। এরপর তাদের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করা হয়। এরপর তাদের সফটওয়্যার ব্যবহার করে তাদের কল্পনার সেসব মুখ নির্ণয় করা হয়।

এমআরআই স্ক্যানে তাদের কল্পনার মুখগুলো সম্পূর্ণ নিখুঁতভাবে বোঝা না গেলেও এ গবেষণা এক্ষেত্রে একটি বড় অর্জন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গবেষকদের একজন অ্যালান এস. কওয়েন জানান যে, তিনি বিশ্বাস করেন এ বিষয়ে তথ্যভাণ্ডার গড়া হলে কল্পনার মানুষের নিখুঁত ছবি পাওয়া যাবে।

কওয়েন বলেন, ‘আমরা গবেষণায় প্রথমে গুরুত্বের সঙ্গে মানুষের মুখের বিস্তারিত উদ্ধার করা নিয়ে কাজ করছি। এরপর অন্যান্য বিষয় নিয়ে কাজ করা হবে।’ তিনি আরো জানান, মানুষের কল্পনা থেকে অন্যান্য বিষয় যেমন, প্রাকৃতিক দৃশ্যের চেয়ে কারো মুখচ্ছবি উদ্ধার করা সহজ।

শেয়ার করুন