ড. ইউনূস ভারতীয় নাগরিক

0
89
Print Friendly, PDF & Email

এশীয় বংশোদ্ভূত বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, নোবেল বিজয়ী ড. ইউনূসকে দেখানো হয়েছে ভারতীয় নাগরিক হিসাবে। তালিকায় ড. ইউনিসের নাম রয়েছে ৫৪ নম্বর স্থানে। ‘১০০ মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল এশিয়ান পিপল অব ২০১৪’ শীর্ষক তালিকায় ২২তম প্রভাবশালী ব্যক্তি হিসেবে নাম রয়েছে শেখ হাসিনার।

এই তালিকার প্রথম পাঁচের মধ্যে তিন জনই ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের সদস্য। দ্বিতীয় স্থান পেয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং চতুর্থ এবং সোনিয়া তনয় ও কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী পঞ্চম স্থানে রয়েছেন। শীর্ষ স্থানে পেয়েছেন চীনের নয়া প্রেসিডেন্ট শি জিনপিং।

রাজনীতি, খেলা, ব্যবসা, ব্যাংকিং থেকে অর্থনীতি, বিনোদন, দর্শন- এই ছয়টি শ্রেণিতে ভাগ করে এই তালিকা প্রকাশ করেছে এশিয়ান অ্যাওয়ার্ডস।

এশিয়ার ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে ভারতীয় রয়েছেন ৩৯ জন। প্রভাবশালী হিসাবে ভারতের মধ্যে যারা স্বীকৃতি পেয়েছেন, তাদের মধ্যে রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি (নবম), ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (১৯তম), শিল্পপতি লক্ষ্ণী মিত্তল (২০তম) অন্যতম। রয়েছেন অভিনেতা অনুপম খের, অভিনেত্রী নীনা ওয়াহিদা, লেখক হানিফ খুরেশিও। ভারতীয় বংশোদ্ভূত বৃটিশ অভিনেতা স্যার বেন কিংসলেও এই তালিকায় রয়েছেন। কিংসলে ১৯৮৪ সালে ‘গান্ধী’ ছবিতে অভিনয় করে বিশ্বব্যাপী খ্যাতি লাভ করেন। – ওয়েবসাইট।উৎসঃ নতুন বার্তা

শেয়ার করুন