এশিয়ার প্রভাবশালীদের তালিকায় শেখ হাসিনা

0
61
Print Friendly, PDF & Email

এশিয়ার প্রভাবশালী শীর্ষ ১০০ জনের তালিকায় জায়গা ধরে রেখেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখা প্রভাবশালী এশীয়দের এই বছরের তালিকায় ভারত ও চীনের ব্যক্তিদেরই আধিপত্য দেখা গেছে।

এশিয়ান অ্যাওয়ার্ডের ২০১৪ সালের তালিকা প্রকাশের খবর রোববার দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

রাজনীতি, ব্যবসা, ব্যাংকিং/অর্থনীতি, বিনোদন, ক্রীড়া এবং ধর্ম/দর্শন- এই ছয়টি শ্রেণিতে গতবছর থেকে এই তালিকা প্রকাশ করছে এশিয়ান অ্যাওয়ার্ডস। ব্যবসায়ী পল সাগো যুক্তরাজ্যভিত্তিক এই অ্যাওয়ার্ডসের প্রতিষ্ঠাতা।

তালিকায় শেখ হাসিনার অবস্থান ২২তম। গতবার তালিকায় তার অবস্থান ছিল একধাপ এগিয়ে।

তালিকার শীর্ষে রয়েছেন চীনের প্রেসিডেন্ট ও চীনা কমিউনিস্ট পার্টির প্রধান জি জিনপিং। এর পর যথাক্রমে ভারতীয় কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধি, চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং, বিজেপি নেতা ও লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি ও কংগ্রেসের রাহুল গান্ধি।

তালিকায় শীর্ষ ১০ এর মধ্যে রয়েছেন- ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং (৬), হংকংভিত্তিক বড় ব্যবসায়ী লি কা শিং (৭), জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (৯) এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গোয়েন-হাই।

১৯তম অবস্থানে আছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার আগে জায়গা করে নিয়েছেন ভারতের অর্থমন্ত্রী পি চিদাম্বরম (১১) ও পাকিস্তানের সাবেক সেনাপ্রধান আশফাক কায়ানি (১৮)।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে ৩৪তম অবস্থানে আছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তালিকায় ৪২তম অবস্থানে আছেন।

ভারতে দুর্নীতিবিরোধী আন্দোলনের ঝড় তোলা আন্না হাজারে রয়েছেন ৪৬তম অবস্থানে। তার পরে রয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

তালিকায় আরো রয়েছেন, অমিতাভ বচ্চন (৬৩), রজনীকান্ত (৬৬), আমির খান (৬৮) ও শচীন টেন্ডুলকার (৭৬)।

পল সাগো বলেন, “এশিয়ার কয়েক হাজার প্রার্থীর মধ্য থেকে ১০০ জন যোগ্যতমকে বের আনা গবেষক ও বিচারক প্যানেলের জন্য অসামান্য চ্যালেঞ্জ ছিল।

শেয়ার করুন