হাইকোর্টের নির্দেশ না মানায় ৬ সচিবের বিরুদ্ধে অবমাননার অভিযোগ

0
54
Print Friendly, PDF & Email

আদালত অবমাননার অভিযোগে ৬ সচিবের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গণমাধ্যমের বিজ্ঞাপন, সাইনবোর্ডসহ সব ধরনের নম্বর ও গাড়ির নেমপ্লেটে বাংলা ভাষা ব্যবহার নিশ্চিত করতে হাইকোর্টের দেয়া আদেশ না মানায় এ মামলাটি করা হয়।আজ রোববার হাইকোর্টের আইনজীবী ড. ইউনূস আলী আকন্দ এই অভিযোগ দায়ের করেন।

গত ১৭ ফেব্রুয়ারি ভাষার মাসে দেশের সব সম্প্রচার মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন, গাড়ির নম্বর প্লেট ও ব্যানার বাংলা ভাষায় প্রচলনের অন্তর্বর্তীকালীন নির্দেশ দেন বিচারপতি কাজী রেজাউল হক ও এ বি এম আলতাফ হোসেনর সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ। এ আদেশ এক মাসের মধ্যে কার্যকরেরও নির্দেশও দেয়া হয়।

মন্ত্রিপরিষদ, আইন, স্বরাষ্ট্র, সংস্কৃতি, তথ্য ও প্রযুক্তি এবং শিক্ষামন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী জানান, আদালতের আদেশের পর প্রায় দুই মাস অতিক্রম হতে চলেছে কিন্তু আদেশ বাস্তবায়ন করা হচ্ছে না। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে।

সোমবার এ বিষয়ে ওই একই কোর্টে শুনানি হতে পারে।

আদালত তার আগের আদেশ কার্যকর করার বিষয়ে সরকারকে গত ১ এপ্রিলের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও বলেছিলেন।

১৭ ফেব্রুয়ারি আদালত ওই বিষয়ে বাংলা ভাষা প্রচলন আইন- ১৯৮৭ এর ৩ ধারা অনুযায়ী বাংলাদেশের সব অফিস আদালতে বাংলা ভাষা ব্যবহারের কেন নির্দেশনা দেয়া হবে না এ বিষয়ে জানতে রুলও জারি করেন। ওই ছয় সচিবকে রুলের জবাব দিতে বলা হয়। তবে তারা এ বিষয়ে আদালতকে কিছু জানাননি।

শেয়ার করুন