পদ্মা সেতুর অর্থায়ন হবে রিজার্ভ থেকে : গভর্নর

0
86
Print Friendly, PDF & Email

পদ্মা সেতু বাস্তবায়নে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার জোগান বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে দেওয়া হবে বলে জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ ব্যাংকে ১৯ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা মজুদ আছে। এ রিজার্ভ দিয়ে পদ্মা সেতুর কাজ করা হবে। গতকাল শনিবার খুলনায় হোটেল টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল স্কুল ব্যাংকিং মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ড. আতিউর রহমান বলেন, রিজার্ভ থেকে পদ্মা সেতুতে অর্থায়নে ইতোমধ্যে মন্ত্রণালয়ের সঙ্গে কয়েকবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শিগগিরই এ সেতুর কাজ শুরু করা হবে। ডলারের জন্য সেতুর নির্মাণকাজ ব্যাহত হবে না। তিনি বলেন, পদ্মা সেতুর কাজ সম্পন্ন হলে খুলনায় দ্রুত অর্থনৈতিক উন্নয়ন ঘটবে। যাতায়াতের সুব্যবস্থার জন্য বিদেশি বিনিয়োগ বাড়বে এবং খুলনা আবার শিল্পাঞ্চল নগরী হিসেবে গড়ে উঠবে।
স্কুল ব্যাংকিং প্রসঙ্গে গভর্নর বলেন, ২০১০ সালের নভেম্বরে শুরুর পর এ পর্যন্ত স্কুল ব্যাংকিংয়ে হিসাব খোলা হয়েছে ২ লাখ ৮৬ হাজার। এসব হিসাবে শিক্ষার্থীরা সঞ্চয় করেছে ৩০৪ কোটি টাকা। তিনি জানান, নতুন একটি ব্যাংক খোলার জন্য ৪০০ কোটি টাকার দরকার। আর মাত্র ৯৬ কোটি টাকা হলে শিক্ষার্থীরাই একটি ব্যাংক খুলতে পারবে

শেয়ার করুন