আদভানির মনোনয়ন জমা দিতে সঙ্গে গেলেন মোদী!

0
84
Print Friendly, PDF & Email

কাল থেকে শুরু হতে যাওয়া ভারতের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে প্রধানমন্ত্রী প্রার্থী কে হবেন তা নিয়ে ব্যাপক আন্তঃকলহ হয়েছিল বিজেপিতে। দলের একটি অংশের পক্ষ থেকে যখন এই পদে গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম প্রস্তাব করেন তখন বর্ষীয়ান বিজেপি নেতা এল কে আদভানি চাননি যে গুজরাটের বিতর্কিত এই নেতা প্রধানমন্ত্রী প্রার্থী হন। শেষ পর্যন্ত মোদীকেই প্রধানমন্ত্রী প্রার্থী করে তার দল। এ ঘটনাকে আদভানি বিজেপির রাজনৈতিক দেউলিয়াপনা বলে উল্লেখ করে মোদীর রোষানলে পড়েছিলেন। প্রতিশোধ হিসেবে মোদী আদভানিকে তার পছন্দের আসনে লড়তে দেননি। এই ‘শত্রুতা’ সত্ত্বেও গতকাল যখন সেই আসনে আদভানি মনোনয়নপত্র জমা দিতে যান তখন মোদী তার সঙ্গী হন!

গুজরাটের গান্ধীনগর লোকসভা কেন্দ্র থেকে বিমর্ষ মুখে নিজের মনোনয়ন পত্র পেশ করেন বিজেপির একসময়কার লৌহপুরুষ। মোদী তার সাথে থাকায় ধারণা করা হচ্ছে এই দুই বড় নেতার অন্তর্দ্বন্দ্বে কিছুটা পানি ঢালতে চাইছে দল। আদভানির সঙ্গে মোদী মনোনয়নপত্র জমা দিতে গেছেন এটি বিজেপির অনেকের কাছে ছিল অবিশ্বাস্য। এবার মধ্যপ্রদেশের ভূপাল কেন্দ্র থেকে লড়তে চেয়েছিলেন আদভানি। কিন্তু মোদী রাজি হননি। তাই তার দলও রাজি হয়নি।

শেষপর্যন্ত তাই গান্ধীনগরকেই মেনে নিতে হলো আদভানিকে। তবে গতকাল মনোনয়ন জমা দেয়ার সময় তিনি দাবি করেন, তিনি গান্ধীনগর থেকেই লড়তে চেয়েছিলেন সবসময়। তিনি পরে মোদীর ভূয়সী প্রশংসাও করেন। সাংবাদিকদের সামনে তিনি বলেন, আমার বিশ্বাস মোদী এবার ভারতের প্রধানমন্ত্রী হবেন। তাকে ক্ষমতা দিলে জনগণের ভাগ্যের চাকা ঘুরে যাবে এমন মন্তব্যও করেন তিনি।

শেয়ার করুন